spot_img

সংসদ ভেঙে আগাম নির্বাচন না দেয়া পর্যন্ত ছাড় নয় : আল-সদর

অবশ্যই পরুন

পার্লামেন্ট ভেঙে দেয়া এবং আগাম নির্বাচনের দাবি পূরণ না হওয়া পর্যন্ত ইরাকের জাতীয় পার্লামেন্ট ভবনে অবস্থান ধর্মঘট অব্যাহত রাখতে সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন ইরাকের জনপ্রিয় মুসলিম ব্যক্তিত্ব মুক্তাদা আল-সদর।

আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, বুধবার নাজাফ থেকে এক টেলিভিশন বক্তৃতায় তিনি এই আহ্বান জানান। এর ফলে ইরাকে রাজনৈতিক অচলাবস্থা অব্যাহত থাকতে পারে। দেশটিতে প্রায় ১০ মাস ধরে নির্বাচিত সরকার নেই।

আল-সদর বলেন, ‘পার্লামেন্ট ভেঙে দাও, আগাম নির্বাচন দাও।’ তিনি বলেন, ‘আমি সংলাপ চাই বলে যে গুজব রটেছে, তা বিশ্বাস করবেন না।’ তিনি বলেন, ‘আমরা তাদের সঙ্গে ইতোমধ্যেই সংলাপ চালিয়েছি। এতে আমাদের বা জাতির জন্য কোনো ফায়দা হাসিল হয়নি।’

আল-সদরের হাজার হাজার অনুসারী গত সপ্তাহে বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনে জোর করে ঢুকে ফাঁকা পার্লামেন্ট ভবনে অবস্থান ধর্মঘট চালিয়ে যাচ্ছে। এই গ্রিন জোনেই বিভিন্ন সরকারি ভবন ও বিদেশী মিশনগুলো রয়েছে।

আল-সদরের সমর্থকেরা পার্লামেন্ট ভবনের চারপাশে তাঁবু ও খাবারের স্টল স্থাপন করেছে। এটি হলো তার শিয়া মুসলিম প্রতিদ্বন্দ্বীদের সরকার গঠনের চেষ্টা ভণ্ডুল করার চেষ্টা।

এসব প্রতিদ্বন্দ্বীর অনেকে ইরান-সমর্থিত কো-অর্ডিনেশন ফ্রেমওয়ার্কের সাথে ঘনিষ্ঠ। তাদের প্রধানমন্ত্রীর প্রার্থীকে আল-সদর মেনে নিতে পারছেন না। গত অক্টোবরে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে সদর সবচেয়ে বেশি আসন পেয়েছেন।

তবে তার ইরান-সমর্থিত প্রতিদ্বন্দ্বীদের বাদ দিয়ে সরকার গঠন করতে তিনি ব্যর্থ হয়েছেন। তিনি পার্লামেন্ট থেকে তার আইনপ্রণেতাদের প্রত্যাহার করে নিয়ে প্রতিবাদ ও পার্লামেন্টে অবস্থান ধর্মঘট করার মাধ্যমে চাপ প্রয়োগ করে যাচ্ছেন।

এই কাজে তিনি তার জনপ্রিয় ঘাঁটি থেকে লাখ লাখ শ্রমজীবী শিয়া ইরাকিকে কাজে লাগাচ্ছেন। আল-সদর তার বক্তৃতায় বলেন, তিনি তার দাবি আদায়ের জন্য ‘শহিদও হতে’ প্রস্তুত রয়েছেন।

সর্বশেষ সংবাদ

সন্ধ্যায় যেসব আমল করলে ভালো কাটবে সারারাত

প্রতিটি সময়েরই আমল রয়েছে। কিন্তু সব আমল জানা নেই আমাদের। তবে কুরআন-হাদিসে উল্লেখ রয়েছে আমলগুলো। মহান আল্লাহর সন্তুষ্টি লাভের...

এই বিভাগের অন্যান্য সংবাদ