spot_img

গতি বাড়িয়েছে পৃথিবী, সবচেয়ে ছোট দিনের রেকর্ড

অবশ্যই পরুন

সাধারণত প্রতি ২৪ ঘণ্টায় পৃথিবী একবার সূর্যকে প্রদক্ষিণ করে থাকে। তবে এবার ২৪ ঘণ্টা পূর্ণ হওয়ার আগেই সূর্যের চারপাশ ঘুরে ফেলল পৃথিবী। আর তাতে বিশ্বে এ যাবতকালের মধ্যে সবচেয়ে ছোট দিন পার করল পৃথিবী।

ব্রিটিশ গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট-এর প্রতিবেদন অনুযায়ী, গেল ২৯ জুলাই ছিল সেই দিন। ওইদিন ২৪ ঘণ্টা পূর্ণ হওয়ার ১.৫৯ মিলিসেকেন্ড আগেই সূর্য প্রদক্ষিণ ফেলে পৃথিবী। এর আগে সূর্যের চারপাশ একবার ঘুরে আসতে পৃথিবীর এত কম সময় লাগেনি।

ইন্ডিপেন্ডেন্টকে উদ্ধৃত করে এনডিটিভি জানিয়েছে, সম্প্রতি পৃথিবী তার গতি বাড়িয়েছে। এর আগে ২০২০ সালে পৃথিবীতে দেখা দিয়েছিল সবচেয়ে সংক্ষিপ্ত বা ছোট মাস।

১৯৬০ এর দশকের পর সেটিই ছিল সবচেয়ে ছোট মাস। ওই বছরে ১৯ জুলাই ছিল এবারের রেকর্ড হওয়ার আগ পর্যন্ত সর্বকালের সবচেয়ে ছোট দিন। সে সময় সূর্যকে একবার প্রদক্ষিণ করতে পৃথিবীর ১.৪৭ মিলিসেকেন্ড কম সময় লেগেছিল।

পরের বছরে পৃথিবীর ঘূর্ণনগতি ক্রমশ বৃদ্ধি পায়। তবে তা কোনো রেকর্ড ভঙ্গ করেনি। ইন্টারেস্টিং ইঞ্জিনিয়ারিংয়ের (আইই) মতে, ৫০ বছর পরে এমন সংক্ষিপ্ত দিন ফিরে আসে। সেই সময়টা সম্ভবত এখন শুরু হয়েছে।

তবে পৃথিবীর ঘূর্ণনগতির ভিন্নতার কারণ কি তা এখনও অজানা। বিজ্ঞানীরা মনে করেন, পৃথিবীর অভ্যন্তরভাগ, কেন্দ্রীয় অংশের বাইরের অংশ, সমুদ্র, জোয়ার-ভাটা এবং জলবায়ু পরিবর্তনের কারণে এমন হতে পারে। পৃথিবীর ভৌগলিক মেরুর নড়াচড়ার কারণে এমনটা হয়ে থাকতে পারে।

এদিকে পৃথিবীর ঘূর্ণনগতি যে হারে বাড়ছে তাতে করে সূর্যের চারদিকে পৃথিবীর প্রদক্ষিণের সময়ের সঙ্গে পারমাণবিক ঘড়ির মান সামঞ্জস্যপূর্ণ রাখতে নেগেটিভ লিপ সেকেন্ড-এর প্রবর্তন করতে হকে পারে। যা স্মার্টফোন, কম্পিউটার এবং যোগাযোগ ব্যবস্থার জন্য হুমকি হয়ে দাঁড়াবে।

একটি মেটা ব্লগের উদ্ধৃতি দিয়ে ইন্ডিপেন্ডেন্ট আরও জানিয়েছে, লিপ সেকেন্ড ‘প্রধানত বিজ্ঞানী এবং জ্যোতির্বিজ্ঞানীদের উপকার করে’ তবে এটি একটি ‘ঝুঁকিপূর্ণ অনুশীলন যা ভালোর চেয়ে বেশি ক্ষতি করে।’

সর্বশেষ সংবাদ

সন্ধ্যায় যেসব আমল করলে ভালো কাটবে সারারাত

প্রতিটি সময়েরই আমল রয়েছে। কিন্তু সব আমল জানা নেই আমাদের। তবে কুরআন-হাদিসে উল্লেখ রয়েছে আমলগুলো। মহান আল্লাহর সন্তুষ্টি লাভের...

এই বিভাগের অন্যান্য সংবাদ