spot_img

ঘুমানোর আগে যে খাবারগুলো এড়িয়ে চলা ভালো

অবশ্যই পরুন

সুস্থ থাকার প্রথম চাবিকাঠি হলো ঘুম। ঘুম যদি ঠিকমত না হয় তাহলে মেজাজি খিটখিটে হয়। কাজও ঠিকমত করা যায় না। খাওয়ার প্রতিও অনীহা দেখা দেয়। সবমিলে পুরো দিনটিই খারাপ কাটে।

কিন্তু ঘুম খারাপ হওয়ার জন্য কি নিজেদের কোনো অভ্যাস দায়ী? প্রতিদিনি যে খাবার খাওয়া হয়, তার মধ্যেই ঘুম না হওয়ার কারণ লুকিয়ে রয়েছে। ঘুমের আগে কিছু খাবার খাওয়া হয়, যা ঘুম না হওয়ার কারণ। এবার তাহলে সেই সব খাবার সম্পর্কে জেনে নেয়া যাক, যা ঘুমানোর আগে এড়িয়ে চলা ভালো।

রেড মিট: বিএমআর (বেসাল মেটাবলিক রেট) রেট বৃদ্ধি করে শরীরের তাপ বাড়িয়ে দেয় রেড মিট। এতে গভীর ঘুম হয় না।

শাক-সবজি: সবুজ শাক-সবজিতে দেহের পুষ্টিগুণ হওয়া ছাড়াও এতে প্রচুর ফাইবার থাকায় ধীরে পরিপাক হয়। ফলে রাতে ঘুম আসতে সময় লাগে।

চিপস ও স্ন্যাকস: ভাজাপোড়ায় মনোসোডিয়াম গ্লুটামেটের পরিমাণ বেশি থাকায় ঘুমে সমস্যা হয়ে থাকে। এ জন্য রাতে ঘুমানোর আগে চিপস ও স্ন্যাকস না খাওয়াই ভালো।

পাস্তা-পিৎজা: এটি অনেকেরেই পছন্দের খাবার। অত্যন্ত ফ্যাটি হওয়ায় ঘুমের আগে এই খাবার খাওয়ায় শরীরের ওজন বেড়ে যায়। এছাড়া পিৎজাও একই রকম। এটি খাওয়ার ফলে হৃদস্পন্দন হওয়ার সম্ভাবনা থাকে।

আইসক্রিম: আইসক্রিমের মধ্যে প্রচুর পরিমাণে ফ্যাট ও সুগার থাকে। এ জন্য ঘুমানোর আগে আইসক্রিম খেলে শরীরে ক্যালোরির পরিমাণ বেড়ে যায়।

চকোলেট: কফির মতোই চকলেটও ঘুম নষ্ট করে থাকে। এতেও ক্যাফেইন থাকে।

অ্যালকোহল: ঘুমের প্রধান শত্রুও বলা হয়ে থাকে অ্যালকোহলকে। ঘুমের আগে অ্যালকোহল পানে বিএমআর রেট বেড়ে যায়। এ কারণে অ্যালকোহল বর্জন করাই উপযুক্ত সিদ্ধান্ত হবে।

এছাড়া যাদের ঘুমের সমস্যা রয়েছে, তারা বিশেষজ্ঞ কোনো চিকিৎসকের পরামর্শ নিয়ে খাদ্যতালিকা তৈরি করতে পারেন। সূত্র: জি-নিউজ

সর্বশেষ সংবাদ

সন্ধ্যায় যেসব আমল করলে ভালো কাটবে সারারাত

প্রতিটি সময়েরই আমল রয়েছে। কিন্তু সব আমল জানা নেই আমাদের। তবে কুরআন-হাদিসে উল্লেখ রয়েছে আমলগুলো। মহান আল্লাহর সন্তুষ্টি লাভের...

এই বিভাগের অন্যান্য সংবাদ