spot_img

নাইজেরিয়ায় গির্জায় হামলায় অর্ধশতাধিক নিহতের আশঙ্কা

অবশ্যই পরুন

দক্ষিণ-পশ্চিম নাইজেরিয়ার একটি ক্যাথলিক গির্জায় রোববার প্রার্থনাকারীদের ওপর বন্দুকধারীদের গুলি ও বিস্ফোরণে অর্ধশতাধিক মানুষ নিহত হওয়ার আশঙ্কার কথা জানিয়েছেন দেশটির রাজ্য আইনপ্রণেতারা।

আইনপ্রণেতা ওগুনমোলাসুয়ি ওলুওলে বলেছেন, ঘটনার দিন প্রার্থনাকারীরা পেন্টেকস্টে জড়ো হলে ওন্ডো রাজ্যের সেন্ট ফ্রান্সিস ক্যাথলিক গির্জাকে লক্ষ্য করে হামলাকারীরা। নিহতদের মধ্যে অনেক শিশু রয়েছে।

নাইজেরিয়ার নিম্ন আইনসভা চেম্বারের ওও এলাকার প্রতিনিধি অ্যাডেলেগবে তিমিলেইন বলেছেন, গির্জার প্রধান পুরোহিতকেও অপহরণ করা হয়েছে।

রোববার এক টুইটবার্তায় ওন্ডোর গভর্নর রোটিমি আকেরদোলু বলেছেন, ‘আমাদের হৃদয় ভারাক্রান্ত। আমাদের শান্তি ও প্রশান্তি জনগণের শত্রুদের দ্বারা আক্রান্ত হয়েছে।’

তাৎক্ষণিকভাবে নিহতের আনুষ্ঠানিক সংখ্যা প্রকাশ করেনি কর্তৃপক্ষ। তিমিলেইন বলেছেন, কমপক্ষে ৫০ জন নিহত হয়েছেন, যদিও অন্যরা সংখ্যাটা আরো বেশি বলছেন।

তবে এ হামলার জন্য কারা দায়ী তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়। নাইজেরিয়ার অধিকাংশ এলাকা নিরাপত্তা সমস্যা নিয়ে লড়াই করলেও ওন্ডো দেশটির সবচেয়ে শান্তিপূর্ণ রাজ্যগুলোর একটি হিসেবে ব্যাপক পরিচিত।

নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনী তাৎক্ষণিকভাবে হামলাটি কীভাবে হলো বা সন্দেহভাজনদের সম্পর্কে কোনো তথ্য রয়েছে কি না সে বিষয়ে প্রশ্নের জবাব দেয়নি।

ওও লাগোস থেকে প্রায় ৩৪৫ কিলোমিটার (২১৫ মাইল) পূর্বে অবস্থিত।

আইনপ্রণেতা ওলুওল বলেন, ‘ওওর ইতিহাসে আমরা এমন ভয়াবহ ঘটনার সম্মুখীন হইনি।’

সর্বশেষ সংবাদ

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী দিমিত্রি বুলগাকভবে 'অপসারণ' করে 'অন্য একটি দায়িত্বে' নিয়োগ করা হয়েছে। মস্কোকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর প্রকাশ...

এই বিভাগের অন্যান্য সংবাদ