spot_img

ডায়াবেটিস রোগীদের লিচু খাওয়া কি ক্ষতিকর?

অবশ্যই পরুন

গ্রীষ্মে নানা রকম ফল থাকে। এর মধ্যে লিচু অন্যতম। ছোট থেকে বড় প্রায় সবাই পছন্দ করেন এই ফল। খেলে মন ভালো হয়। আর এতে পানির পরিমাণ এত বেশি যে, শরীর ঠান্ডা থাকে। অনেকে লিচুর নানা রকম পদও তৈরি করেন।

লিচুতে বিভিন্ন গুনাগুণ রয়েছে। নানা ধরনের ভিটামিন ও বিভিন্ন খনিজ পদার্থ রয়েছে। যে কারণে শরীরের জন্য উপকারী এই ফল। এ কারণে লিচুতে শর্করার মাত্রা অনেক বেশি। এ জন্য অনেকের চিন্তা থাকে ডায়াবেটিস রোগীদের লিচু খাওয়ার ফলে কোনো ক্ষতি হবে কিনা।

চিকিৎসকদের মতে, লিচু আলাদাভাবে কোনো ক্ষতি করে না। যেকোনো ফলেই শর্করার পরিমাণ থাকে। লিচু বেশি মিষ্টি মানে তাতে উপস্থিত শর্করা ক্ষতি করবে বিষয়টিও তাও নয়।

লিচুকে মিষ্টি স্বাদ ফ্রুকটোস দিয়ে থাকে। এ ক্ষেত্রে বিপাকের জন্য ইনস্যুলিন প্রয়োজন হয় না। তাই পরিমাণমত খেলে সমস্যাও হয় না। কিন্তু ডায়াবেটিসের রোগীদের জন্য কোনো খাবারই অতিরিক্ত খাওয়া ভালো নয়। এই বিষয়ে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে। তবে মাঝে মধ্যে মিষ্টি ফল খেলে সমস্যা হয় না।

ডায়াবেটিস রোগীদের একটু ভেবে লিচু খাওয়া উচিত। তারা মাঝে মধ্যে সকালের দিকে লিচু খেতে পারেন। সকালের দিকে বিপাক হার বেশি থাকে। এ জন্য পেট ভরে খাবার খাওয়ার পর বা ঘুমাতে যাওয়ার আগে এ জাতীয় ফল খেলে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

সর্বশেষ সংবাদ

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী দিমিত্রি বুলগাকভবে 'অপসারণ' করে 'অন্য একটি দায়িত্বে' নিয়োগ করা হয়েছে। মস্কোকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর প্রকাশ...

এই বিভাগের অন্যান্য সংবাদ