spot_img

বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যাকে ছাড়িয়ে গেল সুস্থতার হার

অবশ্যই পরুন

শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় বৃহস্পতিবার বিশ্বজুড়ে যত মানুষ আক্রান্ত হয়েছেন, সুস্থ হয়ে উঠেছেন তার চেয়েও অধিক সংখ্যক। মহামারি শুরুর পর থেকে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স জানিয়েছে এ তথ্য।

ওয়েবসাইটটির চার্ট বলছে, বৃহস্পতিবার বিশ্বজুড়ে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১১ লাখ ৫২ হাজার ২৮৭ জন এবং এই রোগে মৃত্যু হয়েছে ৩ হাজার ৫৩৯ জনের। অন্যদিকে, এইদিন করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১২ লাখ ৪৫ হাজার ৯২৫ জন।

গত দু’সপ্তাহেরও বেশি সময় ধরে করোনা সংক্রমণের উল্লম্ফন ঘটেছে দক্ষিণ কোরিয়া। বৃহস্পতিবারও করোনা সংক্রমণে বিশ্বে শীর্ষ ছিল এই দেশটি। অন্যদিকে, কোভিডজনিত অসুস্থতায় এ দিন সর্বোচ্চ মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার দক্ষিন কোরিয়ায় করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ২৪ হাজার ৭৬১ জন এবং কোভিডজনিত অসুস্থায় দেশটিতে মৃত্যু হয়েছে ৩৪৮ জনের।

আর যুক্তরাষ্ট্রে এ দিন কোভিডজনিত অসুস্থতায় মৃতু হয়েছে ৪০৯ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৩২ হাজার ৬৫৯ জন।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র ব্যাতীত আরও যেসব দেশে বৃহস্পতিবার সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশ হলো— জার্মানি (নতুন আক্রান্ত ২ লাখ ৫৪৭ জন, মৃত ২৮৯ জন), ফ্রান্স (নতুন আক্রান্ত ১ লাখ ৫৮ হাজার ৭৯২ জন, মৃত ১০৫ জন), (আর্জেন্টিনা ৬৪ হাজার জন, মৃত ৩৩ জন), যুক্তরাজ্য (মৃত ৩১৭ জন, নতুন আক্রান্ত ২৯ হাজার ২২৯ জন), ব্রাজিল (মৃত ২৫৩ জন, নতুন আক্রান্ত ২৭ হাজার ১৩৯ জন) ও রাশিয়া (মৃত ২৮৭ জন, নতুন আক্রান্ত ১৪ হাজার ৩৫৫ জন)

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫ কোটি ৮১ লাখ ২৯ হাজার ৮৪১ জন। এই রোগীদের মধ্যে করোনা মৃদু উপসর্গ বহন করছেন ৫ কোটি ৮০ লাখ ৭৫ হাজার ৩৮৩ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৫৪ হাজার ৫৫৮ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

ওয়ার্ল্ডেমিটার্সের তথ্য বলছে, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৪৯ কোটি ৬৬ লাখ ৩৯ হাজার ৬৫৩ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬১ লাখ ৯৫ হাজার ৬২৮ জনের। এছাড়া, এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৪৩ কোটি ২৩ লাখ ১৪ হাজার ১৮৪ জন।

সর্বশেষ সংবাদ

সন্ধ্যায় যেসব আমল করলে ভালো কাটবে সারারাত

প্রতিটি সময়েরই আমল রয়েছে। কিন্তু সব আমল জানা নেই আমাদের। তবে কুরআন-হাদিসে উল্লেখ রয়েছে আমলগুলো। মহান আল্লাহর সন্তুষ্টি লাভের...

এই বিভাগের অন্যান্য সংবাদ