spot_img

ইরানের পরমাণু চুক্তি নিয়ে ইসরাইলি প্রধানমন্ত্রীর সাথে পুতিনের আলোচনা

অবশ্যই পরুন

ইরানের পরমাণু চুক্তি নিয়ে আলোচনা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। বৃহস্পতিবার এক টেলিফোন আলাপের মাধ্যমে ওই দু’দেশের নেতারা বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন। এসব ইস্যুর মধ্যে ২০১৫ সালের ইরানি পরমাণু চুক্তিও আছে বলে জানিয়েছে রুশ কর্তৃপক্ষ।

সিরিয়া ইস্যুতে রাশিয়া ও ইসরাইলের যোগাযোগের বিষয়েও আলোচনা করেন এ দু’দেশের নেতারা। ইসরাইল ও ফিলিস্তিন সমস্যা সমাধানের বিভিন্ন বিষয় নিয়েও তিনি আলোচনা হয় ওই ফোনালাপে। এছাড়া রাশিয়া, যুক্তরাষ্ট্র ও ন্যাটোর নিরাপত্তা নিশ্চয়তা নিয়েও ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সাথে আলোচনা করেছেন পুতিন।

রাশিয়ার দাবি, ন্যাটো সামরিক জোট যেন পূর্ব ইউরোপের কোনো সাবেক সোভিয়েত রাষ্ট্রে তাদের কার্যক্রম সম্প্রসারণ না করে।

এদিকে পরমাণু চুক্তি নিয়ে সিদ্ধান্ত নিতে ইরান ও বিশ্বের চার শক্তিশালী রাষ্ট্র (রাশিয়া, চীন, ফ্রান্স ও জার্মানি) আবারো আলাচনা শুরু করেছে। তারা ২০২১ সালের ২৭ ডিসেম্বর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাতে এ আলোচনা শুরু করে। তবে ইরানের পরমাণু চুক্তির বিষয়ে ইসরাইলের দাবি, তারা ইরানের পারমাণবিক চুক্তি দ্বারা আবদ্ধ নয়, তারা এমন চুক্তি থেকে মুক্ত।

সূত্র : ইয়েনি শাফাক

সর্বশেষ সংবাদ

আজকের নামাজের সময়সূচি (১৭ জানুয়ারি ২০২২)

আজ সোমবার, ১৭ জানুয়ারি ২০২২ ইংরেজি, ০৩ মাঘ ১৪২৮ বাংলা, ১৩ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি- জোহর...

এই বিভাগের অন্যান্য সংবাদ