spot_img

হাজার অক্ষরে নাম, দু’ফিট লম্বা বার্থ সার্টিফিকেট নিয়ে বিশ্ব রেকর্ড মার্কিন মহিলার

অবশ্যই পরুন

নাম একজন ব্যক্তির প্রথম পরিচয়। ‌অনেক সময় নাম উচ্চারণে জটিলতা থাকলে সেই ব্যক্তিকে আর পাঁচ জনের সামনে কিছুটা বিড়ম্বনায় পড়তে হয়। এর পেছনে অভিভাবকদের ভূমিকা অনস্বীকার্য। কারণ তারা অনেক সময় সন্তানের নাম কিছুটা আলাদা অন্যরকম রাখতে চান। সঙ্গীত, সিনেমা কিংবা প্রিয় বই নাম অনুসারে তারা সন্তানদের নামকরণ করে থাকেন।

তবে আশ্চর্যের বিষয় হল নিজের কন্যা সন্তানের নাম আর পাঁচ জনের থেকে সম্পূর্ণ আলাদা রেখেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের বাসিন্দা স্যান্ড্রা উইলিয়ামস। ১২ সেপ্টেম্বর ১৯৮৪ সালে কন্যা সন্তানের জন্ম দেন স্যান্ড্রা। সদ্যজাত কন্যার নামকরণ একেবারেই আলাদা ধরনের রাখেন তিনি। পরবর্তী কালে এই নামটি হয়ে ওঠে বিশ্বের দীর্ঘতম নাম।স্যান্ড্রার মেয়ের নামে রয়েছে ১০১৯ টি অক্ষর এখানেই শেষ নয়! মেয়ে এই নাম সংশোধন করে মাঝে আরও ৩৬ টি অক্ষরের ‘মিডল নেম’ জুড়ে দিয়েছেন স্যান্ড্রা। পরবর্তীকালে এই নামের জন্যগিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছে তাঁর মেয়ে। এই নামের জন্য মেয়ের বার্ড সার্টিফিকেটের আয়তনে বেড়ে দাঁড়িয়েছে দু ফিট।

তবে বন্ধুবান্ধবরা থাকে জেমি বলেই ডাকে। তাঁর এই ডাক নামটি বেশি প্রচলিত হওয়ায়মোটেও অখুশি নন জেমি। তবে তার আসল নাম মনে রাখতে থাকে যথেষ্ট পরিশ্রম করতে হয়েছে। অনেক সময় লাগাতার টেপরেকর্ডার চালিয়ে বারবার তাকে নিজের নাম শুনতে হয়েছে বলেও জানান তিনি।

১৯৯৭ সালে মায়ের সঙ্গে একটি জনপ্রিয় টিভি অনুষ্ঠানে দেখা গিয়েছিল‌ জেমিকে। সেই অনুষ্ঠানে স্যান্ড্রা কি প্রশ্ন করা হয়েছিল কেন তিনি মেয়ের এমন নাম দিয়েছেন? তার উত্তরে স্যান্ড্রা জানান, “আমি সব সময় কিছু অন্যরকম করতে চেয়েছি যা গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পায়। তাই আমি আমার মেয়ের নাম একটু অন্যধরনের রেখেছি।আর পাঁচজন কি ভাবল সে বিষয় না ভেবে আমার উদ্দেশ্য ছিল গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে সন্তানের নাম নথিভুক্ত করা।”

জেমিদের এই ওয়ার্ল্ড রেকর্ডের পর নড়েচড়ে বসে টেক্সাস প্রশাসন। তড়িঘড়ি আইন পাশ করা হয়।যে কোনও ফর্মে নাম লেখার বক্সে পদবী ছাড়া শুধুমাত্র নাম লেখাকেই আইনত অনুমোদন দেয় টেক্সাস। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পাওয়ায় মার্কিন মুলুকে যথেষ্ট জনপ্রিয়তা কুড়িয়েছেন টেক্সাসের উইলিয়ামস পরিবার।

সূত্র: ডেইলি পাকিস্তান।

 

সর্বশেষ সংবাদ

আজকের নামাজের সময়সূচি (১৭ জানুয়ারি ২০২২)

আজ সোমবার, ১৭ জানুয়ারি ২০২২ ইংরেজি, ০৩ মাঘ ১৪২৮ বাংলা, ১৩ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি- জোহর...

এই বিভাগের অন্যান্য সংবাদ