spot_img

ফ্রান্সে করোনা ঠেকাতে নতুন আইন পাস

অবশ্যই পরুন

ফ্রান্সে করোনা মহামারী ঠেকাতে নতুন ব্যবস্থার অনুমোদন দিয়েছে আইন প্রনেতারা। পাস হওয়া নতুন আইনে নাগরিকদের রেস্টুরেন্ট, বার, সাংস্কৃতিক কেন্দ্র অথবা গনপরিবহণে উঠতে টিকা গ্রহণের প্রমাণ দিতে হবে। খবর আল জাজিরার

কোভিড টিকা পাস বিষয়ে দেশটির সিনেটে এ নিয়ম অনুমোদনের পক্ষে ভোট পড়ে ২৪৯টি। এছাড়া বিপক্ষে ভোট পড়েছে ৬৩টি। ফ্রান্সের সংসদের নিম্নকক্ষে গত মাসেই আইনটির অনুমোদন দেয়া হয়। পাস হওয়া নিয়ম নিয়ে দেশটিতে তীব্র বিতর্ক তৈরি হয়েছে। এরমধ্যেই কিছু দিন আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো টিকা না নেওয়া নাগরিকদের জীবন দুর্বিষহ করে তোলার হুমকি দিয়েছিলেন। বিরোধীরা বলছেন, এটি নাগরিকদের পছন্দ-অপছন্দ এবং ব্যক্তি স্বাধীনতার উপর হস্তক্ষেপ করার সামিল। জোর করে চাপিয়ে দেয়া উল্লেখ করে তারা এর তীব্র সমালোচনা করেন।

এদিকে কভিড-১৯ মহামারীর মধ্যে স্কুলগুলোর জন্য সুনির্দিষ্ট নীতি গ্রহণের মাধ্যমে সংক্রমণ থেকে ছাত্র ও শিক্ষকদের রক্ষায় ব্যর্থতার অভিযোগ এনে চাকরি ছাড়ার হুমকি দিয়েছেন ফ্লান্সের শিক্ষকরা। শিক্ষকদের এগারোটি ইউনিয়নের জোট এ বিষয়ে এক যৌথ বিবৃতি দিয়েছে। এতে বলা হয়, সম্পূর্ণ শিক্ষা সংশ্লিষ্টরা ক্ষোভ এবং ক্লান্তির চুড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছেন।

এছাড়া যুক্তরাজ্য থেকে ফ্রান্সে ভ্রমণ বিধিনিষেধ কিছুটা শিথিল করা হয়েছে। ফ্রান্সের পর্যটন মন্ত্রী এক ঘোষণায় বলেছেন, শুক্রবার থেকে যুক্তরাজ্যের টিকা নেওয়া ভ্রমণকারীরা ফ্রান্সে যেতে পারবেন। তবে ২৪ ঘণ্টার মধ্যে পরীক্ষায় করোনা নেগেটিভ হতে হবে।

সর্বশেষ সংবাদ

আজকের নামাজের সময়সূচি (১৭ জানুয়ারি ২০২২)

আজ সোমবার, ১৭ জানুয়ারি ২০২২ ইংরেজি, ০৩ মাঘ ১৪২৮ বাংলা, ১৩ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি- জোহর...

এই বিভাগের অন্যান্য সংবাদ