spot_img

করোনা চিকিৎসায় আরথ্রাইটিসের ওষুধ অনুমোদন দিলো ডব্লিউএইচও

অবশ্যই পরুন

করোনাভাইরাসের চিকিৎসায় দু’টি নতুন চিকিৎসা পদ্ধতির অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর মধ্যে অনুমোদনপ্রাপ্ত ওষুধ বারিসিটিনিব ব্যবহৃত হয় আরথ্রাইটিস রোগীদের জন্য। খবর আল জাজিরার।

শুক্রবার (১৪ জানুয়ারি) ব্রিটিশ মেডিকেল জার্নালে এ নিয়ে একটি বিশেষ আর্টিকেল প্রকাশ করা হয় ডব্লিউএইচও এর পক্ষ থেকে। সেখানে বলা হয়েছে, করোনা আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীদের কর্টিকসটারয়েডস নামের একটি ওষুধের সঙ্গে আরথ্রাইটিসের ওষুধ বারিসিটিনিব প্রয়োগ করা যাবে। এর ফলে এসব রোগীদের ভেন্টিলেশনে নেয়ার ঝুঁকি কমবে।

একই সাথে আরও একটি ওষুধের অনুমোদন দিয়েছে ডব্লিউএইচও। রোগ প্রতিরোধক্ষমতা কম কিংবা ডায়াবেটিসের মতো কোনো রোগে যারা ভুগছেন, তাদের করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে যাওয়ার ঝুঁকি কমাতে বিশেষজ্ঞরা সিনথেটিক অ্যান্টিবডি চিকিৎসাপদ্ধতি সট্রোভিম্যাবের সুপারিশ করেছেন। তবে যাদের হাসপাতালে গিয়ে চিকিৎসা নেয়ার ঝুঁকি নেই, তাদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার না করলেও চলবে বলে মত সংস্থাটির।

এছাড়া গত বছরে আরও তিনটি নতুন চিকিৎসা পদ্ধতি ব্যবহার করার অনুমোদন দেয় ডব্লিউএইচও। করোনাভাইরাসে সংক্রমিত গুরুতর অসুস্থ ব্যক্তিদের চিকিৎসায় কর্টিকসটারয়েডসের প্রয়োগ করার অনুমোদন দেয়া হয়। গত বছরের জুলাইয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায় আরথ্রাইটিসের আরও দুটি ওষুধ টসিলিজুম্যাব ও সারিলুম্যাব। এছাড়া সিনথেটিক অ্যান্টিবডি চিকিৎসাপদ্ধতি রেজেনিরন বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে।

সর্বশেষ সংবাদ

বিচার এড়াতে নতুন কৌশল নেতানিয়াহুর

দুর্নীতির তিনটি মামলা চলছে ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে। তবে সমঝোতার মাধ্যমে বিচার থেকে বাঁচার কৌশল বের করেছেন...

এই বিভাগের অন্যান্য সংবাদ