spot_img

ওমিক্রন: সিনোফার্মের প্রোটিনভিত্তিক বুস্টার ডোজ বেশি শক্তিশালী

অবশ্যই পরুন

সিনোফার্মের প্রচলিত কোভিড টিকার দুই ডোজের পর, একই প্রতিষ্ঠানের প্রোটিনভিত্তিক আরেকটি টিকা করোনার ওমিক্রন ধরনের বিরুদ্ধে আগের টিকার তৃতীয় ডোজের তুলনায় বেশি অ্যান্টিবডি রেসপন্স বা প্রতিক্রিয়া দেখিয়েছে। সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে এ তথ্য।

মঙ্গলবার প্রকাশিত ওই গবেষণাটি এখনও পর্যন্ত পিয়ার রিভিউ বা পর্যালোচনা করা হয়নি। ওমিক্রনের বিরুদ্ধে সিনোফার্মের বিবিআইবিপি-কর্ভ টিকার কার্যকারিতা নিয়ে উদ্বেগের মধ্যেই এসেছে এই গবেষণার ফলাফল। চীনের রপ্তানি করা শীর্ষ দুই কোভিড-১৯ টিকার মধ্যে এটি একটি।

আগের একটি গবেষণা অনুসারে, বিবিআইবিপি-কর্ভের বুস্টার ডোজ করোনাভাইরাসের পুরনো ধরনগুলোর তুলনায় ওমিক্রনের বিরুদ্ধে দুর্বল অ্যান্টিবডি প্রতিক্রিয়া দেখিয়েছিল। ওই সমীক্ষাটি চালানো হয়েছিল করোনাভাইরাসের উৎসস্থল চীনের উহান শহরে।

গেল বছরের ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাতে সিনোফার্মের প্রোটিনভিত্তিক এনভিএসআই-০৬-০৭ টিকা বুস্টার হিসেবে জরুরি ব্যবহারের অনুমোদ দেওয়া হয়। এই টিকাটি বিবিআইবিপি-কর্ভ টিকার চেয়ে ভিন্ন এক প্রযুক্তিতে তৈরি করা হয়েছে।

১৯২ জন সুস্থ প্রাপ্তবয়স্কদের মধ্যে চালানো হয় এ গবেষণা। বিবিআইবিপি-কর্ভ টিকার দুই ডোজ গ্রহণের ছয় মাস বা তার বেশি সময় পরে যাদেরকে আবারও বিবিআইবিপি-কর্ভের তৃতীয় ডোজ দেওয়া হয়েছিল, তাদের তুলনায় এনভিএনআই-০৬-০৭ টিকার বুস্টার ডোজ গ্রহণকারীদের মধ্যে ওমিক্রনের বিরুদ্ধে অ্যান্টিবডি প্রতিক্রিয়া ‘উল্লেখযোগ্যভাবে বেশি’ ছিল।

তবে, বিবিআইবিপি-কর্ভ টিকার দুই ডোজের পর এনভিএনআই-০৬-০৭-এর বুস্টার ডোজ ওমক্রন থেকে মানুষকে কতটা নিরাপদ রাখবে, সে ব্যাপারে অ্যান্টিবডিভিত্তিক ফলাফলগুলো এর কার্যকারিতার ফলাফল থেকে ভিন্ন।

এনভিএনআই-০৬-০৭ এর বুস্টারের প্রভাব কতক্ষণ স্থায়ী হবে, এ ব্যাপারে সতর্ক করেছেন সিনোফার্ম ও আবুধাবির শেখ খলিফা মেডিকেল সিটির গবেষকদের সঙ্গে ওই গবেষণাপত্রের লেখকরা।

সূত্র: রয়টার্স

সর্বশেষ সংবাদ

বিচার এড়াতে নতুন কৌশল নেতানিয়াহুর

দুর্নীতির তিনটি মামলা চলছে ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে। তবে সমঝোতার মাধ্যমে বিচার থেকে বাঁচার কৌশল বের করেছেন...

এই বিভাগের অন্যান্য সংবাদ