spot_img

বিশ্বকাপ মিশনে স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

অবশ্যই পরুন

বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে আজ। র‍্যাঙ্কিংয়ের ছয়ে থাকা দলটির প্রথম পরীক্ষা নেবে ১৪ নম্বরে থাকা স্কটল্যান্ড। তবে সাম্প্রতিক ফর্ম আর নয় বছরে আগের অতীত চোখ রাঙানি দিচ্ছে টিম বাংলাদেশকে। প্রস্তুতি ম্যাচে স্কটিশদের দুইয়ে দুই জয়ের বিপরীতে বাংলাদেশের দুই হার। সঙ্গে এই দলের বিপক্ষে খেলা একমাত্র টি-টোয়েন্টিতেও পরাজয়ের সাক্ষী টাইগাররা। যদিও বা সব পেছনে ফেলে প্রথম পর্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে ভালো করার অপেক্ষায় টিম মাহমুদউল্লাহ রিয়াদরা।

তবে ভালো করাটা কিছুটা কঠিনই হবে টাইগারদের জন্য। মন্থর উইকেটে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডকে হারানো বাংলাদেশ দল ব্যাটিং সহায়ক উইকেটে এখনো অগোছালো। দুই প্রস্তুতি ম্যাচে তা স্পষ্ট। সঙ্গে আইসিসির সহযোগী দেশ স্কটল্যান্ডের উড়তে থাকা। দলটির মারকুটে ব্যাটার রিচি বেরিংটন কিংবা ৩১ বছর বয়সী রিস্টস্পিনার ক্রিস্টোফার গ্রিভস ভয়ের কারণ হয়ে দাঁড়াতে পারে বাংলাদেশের জন্য।

পিচ সমাচার

ওমানের আল আমিরাত মাঠে অনুষ্ঠিত হবে এই ম্যাচ। এশিয়ান কন্ডিশনের কারণে স্বাভাবিকভাবেই কিছুটা সুবিধা পাবে স্পিনাররা। এই পিচে আগে ব্যাট করা দলের গড় সংগ্রহ ১৫৫। রান তাড়া করা দলের জয়ের শতকরা হার বেশি।

নজর তাদের উপর

তাসকিন আহমেদ (বাংলাদেশ)

আয়ারল্যান্ডের বিপক্ষে বল হাতে সফল হওয়া একমাত্র বোলার। ৪ ওভার বল করে নিয়েছিলেন ২ উইকেট। আল আমেরাত স্টেডিয়ামে গতির ঝড় তুলে পরাস্ত করাতে পারেন প্রতিপক্ষকে। তাই এই ম্যাচে টাইগারদের হয়ে ট্রাম্প কার্ড হতে পারেন তিনি। যদিও বা তাসকিনের একাদশে থাকা নিয়ে রয়েছে অনিশ্চয়তা।

জর্জ মানসি (স্কটল্যান্ড)

ব্যাট হাতে দারুণ সময় কাটাচ্ছেন এই স্কটিশ ওপেনার। প্রস্তুতি ম্যাচে ৪১ বলে ৬৭ রানের ইনিংসটা তো আগেভাগেই সতর্ক বার্তা জানাচ্ছে টাইগারদের। মাত্র ৪১ ইনিংসে ১১১৮ রান করা এই বাঁহাতি ব্যাটারের স্ট্রাইক রেট দেড়শর উপর! ১ সেঞ্চুরি আর ৭ হাফ সেঞ্চুরি থাকা মানসিকে আগেভাগে থামানো না গেলে কপাল পুড়তে পারে সাকিব-মোস্তাফিজদের।

সম্ভাব্য একাদশ

বাংলাদেশের হয়ে ইনিংস উদ্বোধন কে করবেন সেটাই এখন বড় প্রশ্ন। লিটন-নাইমের ব্যাট হাতে রানখরা চিন্তা বাড়িয়েছে দলের। প্রস্তুতি ম্যাচে রান পেয়েছেন সৌম্য। সেক্ষেত্রে এই ম্যাচে ওপেনার হিসেবে দেখা যেতে পারে সৌম্য-লিটনকে। তিন পেসার খেলালে বাদ পড়বেন নাসুম অথবা মেহেদি।

বাংলাদেশ

লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, নুরুল হাসান (উইকেটরক্ষক), মেহেদি হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ।

বিগ হিটার, রিস্ট স্পিনার আর টি-টোয়েন্টিতে নিয়মিত পদচারণা এগিয়ে রাখছে স্কটিশদের। দলটির হয়ে বড় ভূমিকা রাখতে পারে তাদের টপ অর্ডার ব্যাটাররা। এছাড়া রিস্ট স্পিনার ক্রিস গ্রিভস ভোগাতে পারে লিটন-মুশফিকদের।

স্কটল্যান্ড

জর্জ মানসি, কাইল কোয়েতজার (অধিনায়ক), ক্যালাম ম্যাকলাউড, রিচি বেরিংটন, ম্যাথুউ ক্রুস (উইকেটরক্ষক), মাইকেল লিস্ক, ক্রিস গ্রিভস, মার্ক ওয়াট, জশ ডেভে, সায়ফান শরিফ, ব্রাডলি উইল।

সর্বশেষ সংবাদ

স্ত্রীর সঙ্গে কেমন আচরণ করা উচিৎ?

স্ত্রী জীবনের অত্যন্ত বিশ্বস্ত বন্ধু। সুখ-দুঃখের সঙ্গী। পুণ্যবতী স্ত্রী পৃথিবীর শ্রেষ্ঠতম নিয়ামত। রাসুল (সা.) বলেছেন, ‘সমগ্র পৃথিবী মানুষের ভোগ্য...

এই বিভাগের অন্যান্য সংবাদ