spot_img

ফ্রান্সের পক্ষে লড়া আলজেরিয়ান মিত্রদের কাছে ক্ষমা চাইলেন ম্যাক্রোঁ

অবশ্যই পরুন

আলজেরিয়ার স্বাধীনতা যুদ্ধে ফ্রান্সের পক্ষে লড়া আলজেরিয়ান মিত্রদের কাছে ক্ষমা চেয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সোমবার রাজধানী প্যারিসে ফরাসি প্রেসিডেন্টের সরকারি বাসভবন এলিসি প্রাসাদে এক অনুষ্ঠানে এই ক্ষমা প্রার্থনা করেন তিনি।

১৯৫৪ থেকে ১৯৬২ সাল পর্যন্ত আট বছর আলজেরিয়ার স্বাধীনতা যুদ্ধে এই সকল আলজেরিয়ান ফ্রান্সের পক্ষে লড়াই করলেও ওই সময়কার ফরাসি কর্তৃপক্ষ তাদের ত্যাগ করেছিলো। সেই পরিপ্রেক্ষিতেই আলজেরিয়ান মিত্রদের কাছে ক্ষমা প্রার্থনা করলেন ম্যাক্রোঁ।

ফেলে আসা আলজেরিয়ান মিত্রদের সম্মান জানানোর জন্য এলিসি প্রাসাদে হওয়া অনুষ্ঠানে ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ফ্রান্সের নামে উচ্চকণ্ঠে ও স্পষ্টভাবে বলছি যে হারকিস (ফ্রান্সের হয়ে লড়া আলজেরিয়ান) ও তাদের সন্তানদের প্রতি আমরা ‍ঋণী। ওই যোদ্ধাদের প্রতি আমি আমার কৃতজ্ঞতা জানাচ্ছি। আমরা তাদের ভুলব না। ফেলে আসা আলজেরিয়ান মিত্র সেনা ও তাদের পরিবারকে ক্যাম্পে ও কারাগারে নির্যাতন সহ্য করতে হয়েছে। তাদেরকে যেভাবে ওই সময়কার ফরাসি কর্তৃপক্ষ কর্তৃক অবহেলা করা হয়েছে তার জন্য আমি ক্ষমা চাইছি। আমরা আপনাদের ভুলব না।

অনুষ্ঠানে ইমানুয়েল ম্যাক্রোঁ তার বক্তব্যে প্রতিজ্ঞা করেন, এ বছর শেষ হওয়ার আগেই হারকিস (ফ্রান্সের হয়ে লড়া আলজেরিয়ান) ও তাদের পরিবারের সদস্যদের স্বীকৃতি ও ক্ষতিপূরণ দেয়া হবে। এ বিষয়ে একটি খসড়া আইন পেশ করা হচ্ছে।

তিনি আরো বলেন, হারকিসদের দায়িত্ব নিতে অবহেলা করেছে ফ্রান্স।

১৯৫৪ থেকে ১৯৬২ পর্যন্ত হওয়া আলজেরিয়ার স্বাধীনতা যুদ্ধে ফ্রান্সের হয়ে লড়াই করেছে দু’লাখ হারকিস। তারা মূলত ফ্রান্সের হয়ে আলজেরীয়দের বিপক্ষে লড়াই করেছিল।

সূত্র : মিডলইস্ট মনিটর

সর্বশেষ সংবাদ

প্রবাসীদের জন্য ডিসেম্বরের মধ্যে সাপোর্ট সেন্টার: মন্ত্রী

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে রাজধানীর এয়ারপোর্টের পাশে প্রবাসীদের জন্য একটি সাপোর্ট সেন্টার চালু করতে চায় সরকার। একই সঙ্গে প্রবাসীদের...

এই বিভাগের অন্যান্য সংবাদ