spot_img

যে কোনও হটকারিতার জবাব দিতে দ্বিধা করবে না ইরান

অবশ্যই পরুন

আরব সাগরের ওমান উপকূলের কাছে প্রাণঘাতী ট্যাংকার হামলায় ইরানকে দায়ী করে ইসরায়েলের সঙ্গে সুর মিলিয়েছে যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন। তবে ট্যাংকারে হামলার অভিযোগ অস্বীকার করে যেকোনও ধরনের হটকারিতার জবাব দেওয়ার অঙ্গীকার করেছে তেহরান।

গত বৃহস্পতিবার ওমান উপকূলের কাছে ইসরায়েলের প্রখ্যাত ধনকুবের ইয়াল অফারের মালিকানাধীন এমটি মারসার স্ট্রিট ট্যাংকার আক্রান্ত হয়। হামলায় ওই ট্যাংকারের একজন ব্রিটিশ নিরাপত্তারক্ষী এবং রোমানিয়ার একজন ক্রু নিহত হন। যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ট্যাংকার পরিচলনাকারী অপারেটর জোডিয়াক মেরিটাইম বলেছে, ট্যাংকারে ড্রোন হামলা হয়েছে বলে ধারণা করছে তারা।

ইসরায়েল ট্যাংকার হামলার জন্য ইরানকে দায়ী করেছে; যদিও তেহরান এই অভিযোগ অস্বীকার করেছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ বলেছেন, ইসরায়েলকে এ ধরনের ভিত্তিহীন অভিযোগ অবশ্যই বন্ধ করতে হবে। রোববার যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনও ওই হামলার জন্য ইরানকে দায়ী করেছে। ওয়াশিংটন এই হামলার উপযুক্ত জবাব দেওয়ার হুমকি দিয়েছে।

এক বিবৃতিতে খতিবজাদেহ বলেছেন, ইরান জাতীয় স্বার্থ এবং নিরাপত্তা রক্ষায় কোনও ধরনের দ্বিধা করবে না এবং সম্ভাব্য যে কোনও ধরনের হটকারিতার বিরুদ্ধে তাৎক্ষণিক এবং দৃঢ় জবাব দেবে।

যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের বিবৃতিকে সাংঘর্ষিক উল্লেখ করে বিবৃতিতে তিনি বলেছেন, ভিত্তিহীন দাবির সমর্থনে তাদের কাছে যদি কোনও প্রমাণ থাকে, তাহলে তা প্রকাশ করা উচিত। একই সঙ্গে ওই দুই দেশের বিরুদ্ধে ‘নীরবতার’ মাধ্যমে ইরানের বাণিজ্যিক জাহাজে সন্ত্রাসী হামলা ও নাশকতাকে কার্যকরভাবে সমর্থনের অভিযোগ তুলেছেন খতিবজাদেহ।

সম্প্রতি ইরানের কয়েকটি জাহাজে বেশ কিছু হামলা হয়েছে; যে হামলার জন্য ইসরায়েলকে দায়ী করছে তেহরান। গত মার্চে ভূমধ্যসাগরে একটি মালবাহী জাহাজ আক্রান্ত হওয়ার পর প্রতিক্রিয়া দেখানোর সব ধরনের উপায় বিবেচনা করা হচ্ছে বলে জানায় ইরান। ওই হামলার জন্যও ইসরায়েলকে দায়ী করে ইরান।

সূত্র: এএফপি।

সর্বশেষ সংবাদ

পশ্চিমবঙ্গে কেন বিজেপি-র সভাপতি বদল?

সোমবার রাতে দিলীপ ঘোষকে সরিয়ে সাংসদ সুকান্ত মজুমদারকে রাজ্য বিজেপি-র সভাপতি করা হয়েছে। দিলীপ ঘোষের সভাপতি থাকার মেয়াদ ছিল...

এই বিভাগের অন্যান্য সংবাদ