spot_img

ঈদের রেসিপি: মাংসের বিশেষ পদ মাটন সুখা

অবশ্যই পরুন

আসছে কোরবানির ইদ। গরু-খাসির মাংসের বাহারি পদ তৈরি করা হবে ঈদ উপলক্ষে। ইদের দিন থেকে শুরু করে পরবর্তী কয়েকদিন পর্যন্ত মাংস খাওয়ার ধুম পড়ে যায় সবার ঘরেই। তাই খাবার টেবিলে চাই বাহারি সব আইটেম।

গরুর মাংসের পাশাপাশি খাসির মাংসও খেতে পছন্দ করেন সবাই। যদিও স্বাস্থ্য ঠিক রাখতে অনেকেই খাদ্য তালিকা থেকেই খাসি বাদ দেন। তবুও ইদের খুশিতে একদিন না হয় উপভোগ করতে পারেন খাসির মাংসের বিশেষ পদ মাটন সুখা। রুটি, পরোটা, ভাত, খিচুরি সব কিছুর সঙ্গেই জমিয়ে খেতে পারেন এই পদটি।

অল্প সময়েই সামান্য কিছু উপকরণ হাতের নাগালে থাকলেই তৈরি করে নিতে পারবেন মাটন সুখা। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. খাসির মাংস ৫০০ গ্রাম

২. পেঁয়াজ কুচি ২ চামচ

৩. দারুচিনি, লবঙ্গ ও এলাচ

৪. রসুন বাটা ২ চা চামচ

৫. আদা বাটা ১ চা চামচ

৬. নারকেল কুড়ানো আধা কাপ

৭. হলুদ গুঁড়ো ২ চা চামচ

৮. মরিচের গুঁড়ো ৩ চা চামচ

৯. জিরে গুঁড়ো ১ চা চামচ

১০. ধনে গুঁড়ো ১ চা চামচ

১১. গরম মশলা আধা চা চামচ

১২. তেজপাতা ১টি

১৩. লবণ ও তেল পরিমাণমতো

১৪. ঘি পরিমাণমতো

১৫. ধনেপাতা কুচি ১ কাপ

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে হলুদ-মরিচের গুঁড়ো, জিরে ও ধনে গুঁড়ো, ঘি, আদা ও রসুন বাটা, নারকেল, লবণ দিয়ে মাংস ম্যারিনেট করে ৪৫ মিনিট রেখে দিন। এবারে প্রেশার কুকারে তেল গরম করে গোটা গরম মশলা ফোড়ন দিয়ে দিন।

তারপর একে একে পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি দিয়ে নাড়তে থাকুন। এরপর নারকেল দিয়ে আরও ৩ মিনিট নাড়ুন। এবার এই মিশ্রণটি ধনেপাতা বাটা মিশিয়ে নিন। ম্যারিনেট করা মাংস দিয়ে ভালো করে মশলার সঙ্গে মিশিয়ে নিন।

যখন দেখবেন মাংসের ঝোল পুরোপুরি শুকিয়ে গেছে; তখন ৪ কাপ পানি দিয়ে ৭টা হুইসল পড়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর প্রেশার কুকার থেকে নামিয়ে প্যানে দিয়ে কষতে থাকুন। মিডিয়াম আঁচে মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত কষান।

মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে উপরে গরম মশলা গুঁড়ো, আদা কুচি এবং ধনেপাতা ছড়িয়ে নিলেই তৈরি মাটন সুখা। রুটি, পরোটা বা নানের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার খাসির মাংসের পদ মাটন সুখা।

সর্বশেষ সংবাদ

ইংল্যান্ডের বাংলাদেশ সফর দেড় বছর পিছিয়ে গেল

তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে আগামী সেপ্টেম্বরে বাংলাদেশে আসার কথা ছিল ইংল্যান্ড ক্রিকেট দলের। কিন্তু হঠাৎ-ই সিরিজটি স্থগিতের...

এই বিভাগের অন্যান্য সংবাদ