spot_img

ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে দুই হাজারের বেশি মানুষের মৃত্যু

অবশ্যই পরুন

করোনার পাশাপাশি প্রাণঘাতি ব্ল্যাক ফাঙ্গাসের বিরুদ্ধেও লড়াই করছে ভারত। এরই মধ্যে দেশটিতে দুই হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া শনাক্ত হয়েছে গ্রিন, হোয়াইট ও ইয়োলো ফাঙ্গাস, যা উদ্বেগে ফেলেছে চিকিৎসকদের।

করোনা থেকে সেরে উঠতে থাকা রোগীরা সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন ব্ল্যাক ফাঙ্গাসে। এরই মধ্যে ৩১ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে এই ফাঙ্গাসে, মৃত্যুর সংখ্যাও দুই হাজার একশ’র বেশি।

এই অবস্থায় দেশটিতে ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসায় ব্যবহৃত ইনজেকশনের চাহিদা কয়েক গুণ বেড়েছে। এরই সুযোগ নিচ্ছে কিছু অসাধু ব্যবসায়ী। রোববার দেশটির রাজধানী নয়াদিল্লিতে এক চিকিৎসকের বাসায় অভিযান চালিয়ে কয়েক হাজার নকল ইনজেকশন জব্দ করা হয়েছে। এ ঘটনায় আটকও হয়েছেন বেশ কয়েকজন।

এদিকে মধ্যপ্রদেশের পর এবার পাঞ্জাবে এক ব্যক্তির দেহে গ্রিন ফাঙ্গাসের সংত্রমণ ধরা পড়েছে। করোনা আক্রান্ত ওই ব্যক্তিকে হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

এর আগে ভারতের বিভিন্ন রাজ্যে হোয়াইট ও ইয়োলো ফাঙ্গাসের সংক্রমণ শনাক্ত হয়। সাধারণত কোভিড থেকে সুস্থ হয়ে উঠা ব্যক্তিদের দেহে এসব ছত্রাকের সংক্রমণ দেখা যাচ্ছে।

তবে করোনার চেয়েও এই ফাঙ্গাসে মৃত্যুহার বেশি হওয়ায় উদ্বিগ্ন দেশটির চিকিৎসকেরা।

সর্বশেষ সংবাদ

ইংল্যান্ডের বাংলাদেশ সফর দেড় বছর পিছিয়ে গেল

তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে আগামী সেপ্টেম্বরে বাংলাদেশে আসার কথা ছিল ইংল্যান্ড ক্রিকেট দলের। কিন্তু হঠাৎ-ই সিরিজটি স্থগিতের...

এই বিভাগের অন্যান্য সংবাদ