চট্টগ্রামে করোনার ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত: চবি গবেষকদল

0
89

চট্টগ্রামে করোনা ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট ডেল্টা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জেনেটিক ইন্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগ এবং আই.সি.ডি.ডি.আর.বি’র এক যৌথ গবেষণায় এ ভ্যারিয়েন্ট শনাক্ত করেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় জেনেটিক ইন্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের ফাংশনাল জিনোমিক্স এন্ড প্রোটিওমিক্স ল্যাবরেটরির প্রধান গবেষক প্রফেসর ড. মোহাম্মদ আল- ফোরকান।

ড. আল-ফোরকান বলেন, আমরা চট্টগ্রাম বিভাগের সাতটি কোভিড -১৯ শনাক্তকরণ ল্যাব হাসপাতাল থেকে ৪২টি নমুনা সংগ্রহ করে তার ভ্যারিয়েন্ট বিশ্লেষণ করেছি। এর মধ্যে ভারতীয় ২টি, নাইজেরিয় ৩টি, যুক্তরাজ্যের ৪টি এবং দক্ষিণ আফ্রিকার ৩৩টি ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।

ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্ত দুইজন রোগীর কেউই সম্প্রতি ভারতে যাননি এবং তাদের জানামতে ভারত ফেরত কারো সংস্পর্শেও আসেননি। মে মাসের শেষের দিকে তাদের নমুনা সংগ্রহ করা হয়। এজন্য আমরা ধারণা করছি চট্টগ্রামে ভারতীয় ভ্যারিয়েন্টের কমিউনিটি সংক্রমন প্রাথমিকভাবে শুরু হয়েছে।

তিনি আরও বলেন, চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট প্রভাববিস্তার করলেও বিভিন্ন দেশ হতে প্রাপ্ত তথ্য অনুযায়ী ভারতীয় ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা অত্যাধিক। অতিসত্তর বিষয়টিকে গুরুত্বসহকারে বিবেচনা না করলে ভয়াবহ অবস্থা সৃষ্টি হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here