spot_img

বয়স্কদের স্বাস্থ্যসেবা ও বিনোদন দেবে রোবট ‘গ্রেস’

অবশ্যই পরুন

বয়স্কদের স্বাস্থ্যসেবা ও বিনোদন দিতে রোবট নির্মাণ করেছে হংকংয়ের প্রযুক্তি প্রতিষ্ঠান হ্যানসন রোবোটিক্স। কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে শারীরিক অবস্থা পর্যবেক্ষণ ও চিকিৎসার পাশাপাশি এটি কথা বলতে ও বিনোদন দিতে সক্ষম।

মানুষের মতো বুদ্ধিদীপ্ত কথা বলা রোবট সোফিয়া’র কথা মনে আছে? এবার তেমনই আরেকটি রোবট বানালো এর নির্মাতা প্রতিষ্ঠান হংকংয়ের হ্যানসন রোবোটিক্স। রক্ত মাংসে গড়া না হলেও মানুষের মতই অভিব্যক্তি দিতে পারে গ্রেস নামের এই রোবট। মূলত বয়স্কদের স্বাস্থ্যসেবা দিতে তৈরি করা হয়েছে গ্রেসকে। কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে রোগনির্ণয় করতে সক্ষম রোবটটি।

স্বয়ংক্রিয় অবস্থায় রোবট ‘গ্রেস’ যেসব কথা বলেন, ‘আমি বয়স্কদের সব রকম কাজে সহায়তা করতে পারি। বাড়িতে গিয়ে তাদের সঙ্গে কথা বলা, বিনোদন, ব্যায়ামের নির্দেশনা দেয়ার পাশাপাশি কথা বলতে সহায়তা করতে থেরাপি দেয়া, শারীরিক অবস্থা পর্যবেক্ষণ এবং রোগের চিকিৎসাও দেই আমি।‘

প্রাথমিকভাবে চীন, জাপান, কোরিয়া এবং হংকংয়ের বাজারকে মাথায় রেখে বানানো হয়েছে গ্রেসকে। রোবটটির চেহারার গঠন পূর্ব এশীয়দের মতন। ইংরেজি, মান্দারিন এবং ক্যান্টনিজ ভাষায় কথা বলতে পারে গ্রেস রোবট। পরনে স্বাস্থ্যকর্মীদের মত পোশাক।

করোনায় গৃহবন্দি জীবনে মানসিক অবসাদে ভুগছেন অনেকেই। বুদ্ধিমান ও সামাজিক এই রোবট তাদের একাকীত্ব ঘোচাবে বলে আশাবাদী  উৎপাদনকারী প্রতিষ্ঠান। পাশাপাশি এটি চিকিৎসা দেয়ায় স্বাস্থ্যকর্মীদের ওপর চাপ কমবে বলেও আশা করা হচ্ছে। আগস্টের মধ্যেই বাণিজ্যিকভাবে গ্রেস রোবটের উৎপাদনের পরিকল্পনা রয়েছে হ্যানসন রোবোটিক্সের।

সর্বশেষ সংবাদ

নিজেদের ব্যর্থতা ঢাকতে বিএনপি মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের

সরকারের উন্নয়ন কার্যক্রম দেখে নিজেদের ব্যর্থতা ঢাকতে বিএনপি মিথ্যাচার করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সোমবার...

এই বিভাগের অন্যান্য সংবাদ