spot_img

ইসরায়েলের সহায়তায় নাগরিকদের ফোনে আড়ি পাতছে সৌদি

অবশ্যই পরুন

সৌদি আরব একটি ইসরায়েলি সাইবার কোম্পানির সহায়তায় নিজ দেশের নাগরিকদের মোবাইল ফোন হ্যাক করছে। ইসরায়েলির দৈনিক হারিটজ জানিয়েছে, টার্গেট করা এসব স্মার্টফোনকে স্পাই ডিভাইসে পরিণত করছে সৌদি সরকার।

জানা গেছে, সৌদি কর্তৃপক্ষের কাছে রেইন নামের একটি প্রোগ্রাম বিক্রি করেছে তেল আবিব ভিত্তিক কোম্পানি কোয়াডরিম। এই প্রোগ্রামের মাধ্যমে মোবাইল ফোন হ্যাক করে তথ্য হাতিয়ে নেয়া এবং সেগুলো ট্র্যাকিং ডিভাইসে পরিণত করা যায়।

একজন স্মার্টফোন ব্যবহাকারী ক্ষতিকর কোনও লিংকে ক্লিক না করলেও রেইন নিয়ে মোবাইল ফোন হ্যাক করা সম্ভব। এটা মাইক্রোফোনের নিয়ন্ত্রণ নিয়ে আড়িপাততে সহায়তা করে। এছাড়া ম্যাসেজ, ছবি, ভিডিও, ইমেইল এবং ফোনের নেভিগেশন সিস্টেম নিয়ন্ত্রণ করতে পারে। এটা সেটা ট্র্যাকিং ডিভাইসে পরিণত হয়।

হারিটজ জানিয়েছে, এই প্রোগ্রামটি বিক্রি করছে ইনরিচ টেকনোলজিস। এটা সাইপ্রাসে অবস্থিত কোয়াডরিমের সিস্টার কোম্পানি। তবে কোয়াডরিম তাদের গবেষণা এবং অন্যান্য কার্যক্রম তেল আবিবের রামাত গানে অবস্থিত একটি অফিস থেকে পরিচালনা করে।

২০১৬ সালে তিনজন ইসরায়েলি মিলে এই কোয়াডরিম প্রতিষ্ঠা করে। তাদের মধ্যে একজন আবার ইসরায়েলের সামরিক বাহিনী গোয়েন্দা সংস্থা ‘আমান’ এর হয়ে কাজ করতো। অনলাইনে এই কোম্পানির কোনও উপস্থিতি নেই। এমনকি তাদের অফিসের দরজায় কোনও লোগোও নেই।

সর্বশেষ সংবাদ

মসজিদে নববীর সেই শতবর্সী কোরআনপ্রেমীর ইন্তেকাল

সুদূর ইমাম বোখারির দেশ থেকে তিনি এসেছিলেন সবুজ গম্বুজের টানে। প্রিয় নবীজির ভালোবাসায়, মসজিদে নববীর খেদমতে এবং রওজায়ে আতহারের...

এই বিভাগের অন্যান্য সংবাদ

Powered by Live Score & Live Score App