spot_img

ইসরায়েলের বিরুদ্ধে ‘কংক্রিট অ্যাকশন’ নিতে এরদোয়ানের ফোনালাপ

অবশ্যই পরুন

ইসরায়েলের সেনাবাহিনী ও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে চলছে ব্যাপক গোলাগুলি। আল আকসায় মুসল্লিদের উপর হামলার পর গাজায় ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় ২৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এরমধ্যে ৯ জন শিশু।এছাড়া ৮২২ জন আহত হয়েছেন। এদিকে  সোমবার (১০ মে) থেকে এ মঙ্গলবার (১১ মে) পর্যন্ত ইসরায়েলকে লক্ষ্য করে দুই শতাধিক রকেট নিক্ষেপ করা হয়েছে।এতে দুই ইসরায়েলির নিহতের খবর জানিয়েছে বার্তা সংস্থা এপি। চলমান ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিয়ে কাতার, মালয়েশিয়া, জর্ডান ও কুয়েত সরকার প্রধানদের সঙ্গে আলোচনা করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।

সোমবার (১০ মে) তিনি জর্ডান ও কুয়েত নেতাদেরও কল করেছিলেন। ইসরায়েলের বিরুদ্ধে ‘কংক্রিট অ্যাকশন’ নিতে এ উদ্যোগ নিয়েছেন এরদোয়ান।

কাতারের আমির শেখ তামিম বিন হামিদ আল থানির সঙ্গে ফোনকলে যুক্ত হন তিনি। এ সময় তিনি দু’দেশের আঞ্চলিক গুরুত্ব ও প্রচেষ্টার কথা তুলে ধরেন।

অন্যদিকে মালয়েশিয়ার রাজা আব্দুল্লাহ সুলতান আহমেদ শাহকে ঐক্যের কথা বলেন। সে সময় তিনি অত্যাচারের শিকার ফিলিস্তিনিদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

এরদোয়ান বিশ্বাস করেন যে তুরস্ক, মালয়েশিয়া ও কাতার একনিষ্ঠ হলে জাতিসংঘ, ওআইসির মতো প্লাটফর্মে জোরাল অবস্থান নেওয়া সম্ভব।

তুর্কি প্রধান কূটনৈতিক প্রচেষ্টায় ইসরায়েলের আক্রমণাত্মক মনোভাবের শেষ দেখতে যান।

একইদিনে তিনি ইসরায়েলের সহিংসতা জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের টেবিলে উত্থাপন করার কথা জানিয়েছেন।

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে।  ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

এদিকে গাজায় “অযৌক্তিক এবং অতিরিক্ত শক্তি” প্রয়োগ করায় ইসরায়েলের তীব্র নিন্দা করেছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলি বাহিনী বারবার আল-আকসা মসজিদে সহিংস অভিযানের সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে অপরিকল্পিত এবং বেআইনিভাবে শক্তি মোতায়েন করেছে এবং শেখ জারারাহ-তে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর অকারণে হামলা চালিয়েছে।

সর্বশেষ সংবাদ

সেই রাতে চিত্রনায়িকা পরিমনির ঘটনা নিয়ে মুখ খুললেন জিমি

আজ সোমবার সকালে ধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগে উত্তরা ক্লাবের সাবেক সভাপতি নাসির উদ্দিন মাহমুদ ও অমিসহ ছয়জনকে আসামি করে...

এই বিভাগের অন্যান্য সংবাদ