spot_img

রাশিয়ায় হিটলারের নাৎসি বাহিনীর বিরুদ্ধে জয় উদযাপন

অবশ্যই পরুন

১৯৪৫ সালের ৯ মে তারিখের সকাল রাশিয়ায় হিটলারের নাৎসি বাহিনীর পরাজয়ের দিন হিসেবে স্মরণীয়। রোববার নাৎসিদের হারানোর ৭৬ বছর পূর্তি উদযাপন করলো রাশিয়া।

নাৎসি বাহিনীর বিরুদ্ধে বিজয়ের ৭৬ বছর পূর্তি উদযাপনের দিনে মস্কোর রেড স্কয়ারে রুশ সেনাবাহিনী কুচকাওয়াজ করে এ দিনটি উদযাপন করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর বিরুদ্ধে রাশিয়ার বিজয়ের এ স্মরণীয় দিনে মস্কোর রেড স্কয়ারের এ কুচকাওয়াজে উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এ দিন স্টেট হিস্টোরিক্যাল মিউজিয়ামের ওপরে মিগ-২৯ ও সু-৩০এসএম জেট বিমানের মহড়া প্রদর্শিত হয়। মস্কোর রেড স্কয়ারে হয় বুক-এম-থ্রি মিসাইল প্রদর্শনী ও বিএমডি-ফোরএম ইনফেন্ট্রি যুদ্ধযানের মহড়া।

এছাড়া রাশিয়ার সেনাবাহিনীর নারী সদস্যদের কুচকাওয়াজও হয় সেখানে। এদিনে আকাশে জাতীয় পতাকার রঙে ধোয়ার রেখা একে দেয় সু-২৫ জেট বিমান। সেন্ট পিটার্সবুর্গেও নাৎসি বাহিনীর বিরুদ্ধে বিজয়ের ৭৬ বছর পূর্তি উদযাপন করা হয়। সেখানে জেট স্কি চালকদের দৃষ্টিনন্দন র‌্যালি অনুষ্ঠিত হয়।

মস্কোয় দ্বিতীয় বিশ্বযু্দ্ধে জার্মানির নাৎসি বাহিনীর বিরুদ্ধে বিজয় উদযাপনের অনুষ্ঠানে বিভিন্ন দেশের বিদেশী অতিথিরা যোগ দেন। এ স্মরণীয় দিনে যুদ্ধে প্রাণ হারানো বীরদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তাজিকিস্তানের প্রেসিডেন্ট এমোমালি রাখমন। এ সময় সমবেত রণসংগীত পরিবেশন করেন শিল্পীরা। নাৎসি বাহিনীর বিরুদ্ধে রুশ বাহিনীর বিজয়ের ৭৬ বছর পূর্তির দিনে মস্কোবাসীরা এক বিশেষ ভোজের আয়োজনও করে।

সূত্র : ডয়চে ভেলে

সর্বশেষ সংবাদ

মসজিদে নববীর সেই শতবর্সী কোরআনপ্রেমীর ইন্তেকাল

সুদূর ইমাম বোখারির দেশ থেকে তিনি এসেছিলেন সবুজ গম্বুজের টানে। প্রিয় নবীজির ভালোবাসায়, মসজিদে নববীর খেদমতে এবং রওজায়ে আতহারের...

এই বিভাগের অন্যান্য সংবাদ

Powered by Live Score & Live Score App