spot_img

ইসরাইল অরাজকতা বরদাস্ত করবে না : নেতানিয়াহু

অবশ্যই পরুন

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, তার প্রশাসন পুরোনো জেরুসালেম শহরের শান্ত পরিস্থিতিকে অস্থিতিশীল করাকে বরদাস্ত করবে না।

স্থানীয় সময় রোববার তিনি এ কথা বলেন।

ফিলিস্তিনি অধ্যুষিত পূর্ব জেরুসালেমের শেখ জাররাহ মহল্লায় ফিলিস্তিনিদের উচ্ছেদে ইসরাইলি আদালতের আদেশের জেরে গত এক সপ্তাহ পুরো ফিলিস্তিন ভূখণ্ডে উত্তেজনা চলে আসছে। ফিলিস্তিনিরা ওই আদেশে প্রতিবাদে জেরুসালেমসহ পশ্চিম তীর, গাজা ও ইসরাইলে বিক্ষোভ করে আসছে।

এ বিষয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এক মন্ত্রিসভার বৈঠকে বলেন, আইনশৃঙ্খলা নিশ্চিত করতে তিনি তার নিরাপত্তা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। তার প্রশাসন পুরোনো জেরুসালেম শহরের শান্ত পরিস্থিতিকে অস্থিতিশীল করাকে বরদাস্ত করবে না।

তিনি আরো বলেন, ‘ইসরাইল সকল বিশ্বাসের জনগণের অধিকার সমুন্নত রাখবে। তবে কোথাও সহিংস গোলযোগ বরদাস্ত করবে না।’

জেরুসালেমে শনিবার রাতে পবিত্র লাইলাতুল কদর উদযাপন উপলক্ষে পুলিশের সঙ্গে সহিংস দাঙ্গার সূত্রপাত ঘটলে বহু ফিলিস্তিনি আহত হন।

এসব সহিংসতার জবাবে জর্ডনের বাদশাহ আব্দাল্লাহ বলেছেন, ইসরাইলকে অবশ্যই প্রার্থনাকারীদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন এবং আরব জনগণের অধিকার রক্ষার প্রতিশ্রুতি দিতে হবে। বাদশাহ আব্দুল্লাহ ভয়ঙ্কর উস্কানি বন্ধে ইসরাইলের প্রতি আবেদন জানান।

এদিকে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পূর্ব জেরুসালেমের মসজিদুল আকসায় নতুন করে তাণ্ডব চালিয়েছে ইসরাইলি পুলিশ। ইসরাইলের জেরুসালেম দিবস উদযাপনের সময়ে সোমবার সকালে মসজিদে অবস্থানকারী ফিলিস্তিনিদের ওপর হামলা চালায় তারা।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, ইসরাইলি বাহিনীর হামলায় অন্তত ২১৫ জন আহত হয়েছেন। এর মধ্যে ১৫৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে অন্তত চারজনের অবস্থা গুরুতর।

এদিকে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, তাদের কর্মীদের মসজিদুল আকসায় প্রবেশে বাধা দেয়া হয়েছে।

সূত্র : ভয়েস অব আমেরিকা

সর্বশেষ সংবাদ

নিজেদের ব্যর্থতা ঢাকতে বিএনপি মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের

সরকারের উন্নয়ন কার্যক্রম দেখে নিজেদের ব্যর্থতা ঢাকতে বিএনপি মিথ্যাচার করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সোমবার...

এই বিভাগের অন্যান্য সংবাদ