spot_img

সংক্রমণ প্রতিরোধে মাউন্ট এভারেস্টেও বেড়া দেবে চীন

অবশ্যই পরুন

পর্বতারোহীদের থেকে যাতে সংক্রমণ না ছড়ায় তার জন্য মাউন্ট এভারেস্টে বেড়া দেবে চীন। পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গের নেপালের অংশের সামিট বেস ক্যাম্পে সম্প্রতি প্রায় কয়েকজন পর্বতারোহী অসুস্থ হয়ে পড়েন। পরে জানা যায়, তারা করোনায় আক্রান্ত। এরপরেই নিরাপদ রেখা টানার সিদ্ধান্ত নিয়েছে চীন।

এভারেস্টের উত্তর দিকটা চীনের অংশ আর দক্ষিণ দিক নেপালের। করোনার দ্বিতীয় ঢেউতে খুবই খারাপ অবস্থা নেপালের। এদিকে এ সময়টাই হলো পর্বতারোহণের মৌসুম।

দেশ-বিদেশ থেকে বহু মানুষ নেপাল অথবা চীনের দিক থেকে সর্বোচ্চ শৃঙ্গ জয়ের আশায় হাজির হন। ফলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অমূলক নয়।

তিব্বত কর্তৃপক্ষের তরফ থেকে গণ্ডি কাটার কথা নিশ্চিত করা হলেও ঠিক কী দিয়ে সীমানা চিহ্নিত করা হবে তা বলা হয়নি। চীনের দিকের বেস ক্যাম্পেও কঠোর সুরক্ষাবিধি চালু করা হবে বলে খবর পাওয়া গেছে।

শুধু পর্বতারোহী নন, স্রেফ পর্বতের শোভা দেখতে আসা পর্যটকদেরও প্রবেশ নিষিদ্ধ। এপ্রিল থেকে এ পর্যন্ত ২২ জনকে এভারেস্টে চড়ার ছাড়পত্র দিয়েছে চীন। তাদের প্রত্যেককেই কোয়ারেন্টাইনে থাকতে হয়েছে। গত বছর থেকে এখন পর্যন্ত বিদেশিদের পর্বতারোহণে অনুমোদন দেয়া হয়নি।

উল্টোদিকে পর্যটন শিল্প চাঙ্গা করতে রেকর্ড সংখ্যক পর্বতারোহীদের ছাড়পত্র দিয়েছে নেপাল। গতবছর বন্ধ থাকায় ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছিল দেশটি। শুধুমাত্র এভারেস্ট পারমিট পেতেই নেপাল সরকারকে ১১ হাজার ডলার দিতে হয়। আরো অন্যান্য খরচ নিয়ে প্রায় ৪০ হাজার ডলার দিতে হয় পর্বতারোহীদের। সবদিক ভেবেচিন্তে তাই এভারেস্টে বেড়া দেয়ার সিদ্ধান্ত নিয়েছে চীন।

সূত্র : আজকাল

সর্বশেষ সংবাদ

রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নতুন নিষেধাজ্ঞা প্যাকেজের পরিকল্পনা করছে বলে মন্তব্য করেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান। গতকাল রবিবার...

এই বিভাগের অন্যান্য সংবাদ

Powered by Live Score & Live Score App