spot_img

তেহরানে সুইজারল্যান্ডের কূটনীতিক নিহত

অবশ্যই পরুন

ইরানে নিযুক্ত সুইজারল্যান্ডে জ্যেষ্ঠ এক নারী কূটনীতিক নিহত হয়েছেন। তিনি ইরানের রাজধানী তেহরানের সুইস দূতাবাসে কর্মরত ছিলেন। তেহরানের একটি সুউচ্চ ভবন থেকে নিচে পড়ে গিয়ে তিনি নিহত হন বলে দেশটির গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

ইরানের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মুখপাত্র মুজতবা খালেদি জানিয়েছেন, রাজধানী তেহরানের কামরানিয়েহ এলাকার একটি সুউচ্চ ভবনের ১৮ তলা থেকে পড়ে দিয়ে ৫১ বছর বয়সী ওই নারী কূটনীতিক নিহত হন। নিহত কূটনীতিক সুইস দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ছিলেন।

তবে এটি দুর্ঘটনা, নাকি আত্মহত্যা কিংবা অন্য কোনো কারণে এই ঘটনা ঘটেছে কি না তা তিনি তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি।

সুইজারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ও নিশ্চিত করেছে যে, ইরানে তাদের এক কূটনীতিক দুর্ঘটনায় নিহত হয়েছেন। তবে কোনো পক্ষই নিহত ওই কূটনীতিকের নাম প্রকাশ করেনি।

নিহত ওই কূটনীতিক অ্যাপার্টমেন্টের একটি ফ্ল্যাটে একাই বসবাস করতেন এবং মঙ্গলবার সকালে তার গৃহকর্মী কাজের জন্য সেখানে গেলে তার মৃত্যুর বিষয়টি জানতে পারেন। কোনো কোনো সংবাদমাধ্যম অবশ্য নিহত কূটনীতিককে সুইস দূতাবাসের দ্বিতীয় শীর্ষ কর্মকর্তা হিসেবে উল্লেখ করেছে।

সুইজারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, ‘মর্মান্তিক এই মৃত্যুর ঘটনায় ফেডারেল ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স ও এর প্রধান ইগনাজিও ক্যাসিস শোকাহত এবং নিহত ওই কূটনীতিকের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে।’

নিহতের পরিবার ও ইরানি কর্তৃপক্ষের সঙ্গে সুইজারল্যান্ড যোগাযোগ রাখছে বলেও উল্লেখ করেছে মন্ত্রণালয়।

অন্যদিকে এক বিবৃতিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সুইস কূটনীতিক নিহত হওয়ার ঘটনায় তদন্ত চলছে। এ ঘটনার কারণ উদঘাটিত হওয়ার পর সে সংক্রান্ত তথ্য জনসমক্ষে প্রকাশ করা হবে।

উল্লেখ্য, ১৯৭৯ সালে ইরানে ইসলামী বিপ্লব সংঘটিত হওয়ার কিছুদিন পর ওয়াশিংটনের সঙ্গে তেহরানের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়। তখন থেকে তেহরানে থাকা সুইজারল্যান্ডের দূতাবাসের মাধ্যমেই ইরান ও যুক্তরাষ্ট্রের পারস্পারিক কর্মকাণ্ড পরিচালিত হয়ে থাকে।

সর্বশেষ সংবাদ

গাজায় হামলা বন্ধে ইসরায়েলকে চীন-রাশিয়ার আহ্বান

অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। এমন অবস্থায় অবিলম্বে ফিলিস্তিনে সব ধরনের দমনমূলক কার্যক্রম থেকে সরে আসতে আহ্বান...

এই বিভাগের অন্যান্য সংবাদ