spot_img

যে কোনো সময় পৃথিবীতে আছড়ে পড়তে পারে চীনা রকেটের টুকরা

অবশ্যই পরুন

চীনের হুনান থেকে গত ২৯ এপ্রিল উৎপেক্ষণ করা একটি রকেটের ১০০ ফুট লম্বা একটি টুকরো মূল অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। স্পেসনিউজ বলছে, রকেটের ওই অংশটি এখন অনিয়ন্ত্রিত গতিতে পৃথিবীকে প্রদক্ষিণ করছে। আগামী ১০ মে অথবা তার দুই দিন আগে বা পরে এটি পৃথিবীর যে কোনো জায়গায় আছড়ে পড়তে পারে।

দ্য গার্ডিয়ানের খবর থেকে জানা যায়, চীনা মহাকাশ প্রকল্প ‘তিয়ানহে স্পেস স্টেশন’ এর জন্য পাঠানো ওই রকেটটির নাম- ‘লং মার্চ ৫বি রকেট’। বিশেষজ্ঞরা বলছেন, রকেটের মূল অংশের এই টুকরোটি যদি কোনো লোকালয়ে আছড়ে পড়ে তবে মারাত্মক বিপদ ঘটতে পারে। এর আগে ১৯৯০ সাল থেকে পৃথিবীতে রকেটের যতগুলো টুকরো আঘাত হেনেছিল, তার সবই ছিল ১০ টনের কম ওজনের। আর এবারের এই টুকরোটির ওজন অন্তত ২১ টন পর্যন্ত হতে পারে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অ্যাস্ট্রোফিজিক্স সেন্টারের বিশেষজ্ঞ জনাথন ম্যাকডোয়েলের বরাতে দ্য গার্ডিয়ান বলেছে, চীন এর আগেরবার যখন ‌’লংমার্চ ৫’ রকেট উৎক্ষেপন করেছিল, তখনো কিছু বড় ধাতব অংশ পৃথিবীতে এসে পড়েছিল। যদিও সেবার কোনো হতাহতের ঘটনা ঘটেনি, তবে বেশকিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছিল।

তবে ম্যাকডোয়েল ধারণা করছে, এটি সমুদ্রে পড়ার সম্ভাবনা বেশি, যেহেতু পৃথিবীতে সমুদ্রই বেশিরভাগ। এর যে টুকরোগুলো পৃথিবীতে পড়তে পারে, সেগুলো বিধ্বস্ত হওয়া একটি বিমানের মতো ১০০ মাইল জুড়ে ছড়িয়ে ছিটিয়ে পড়বে।

সবশেষ মঙ্গলবার ঘণ্টায় প্রায় ২৭ হাজার ৬০০ কিলোমিটার গতিতে প্রতি ৯০ মিনিটে এটি পৃথিবীকে প্রদক্ষিণ করছিল। পৃথিবী থেকে এটি ৩০০ কিলোমিটারেরও বেশি উচ্চতায় ছিল।

সর্বশেষ সংবাদ

গাজায় হামলা বন্ধে ইসরায়েলকে চীন-রাশিয়ার আহ্বান

অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। এমন অবস্থায় অবিলম্বে ফিলিস্তিনে সব ধরনের দমনমূলক কার্যক্রম থেকে সরে আসতে আহ্বান...

এই বিভাগের অন্যান্য সংবাদ