spot_img

ব্রিটেনে ৩৩ কোটি ডলার বিনিয়োগ করছে সেরাম

অবশ্যই পরুন

ব্রিটেনে ৩৩ কোটি ৪০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করবে বিশ্বের সর্ববৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট। বিনিয়োগের অংশ হিসেবে ভবিষ্যতে সেখানে টিকাও উৎপাদন করবে প্রতিষ্ঠানটি। সোমবার (৩ মে) ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন একথা জানিয়েছেন।

লন্ডনে বরিস জনসনের ডাউনিং স্ট্রিটের অফিস থেকে সোমবারই এ সংক্রান্ত একটি বিবৃতি দেওয়া হয়। বিবৃতিতে বলা হয়েছে, ২৪০ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড বা ৩৩ কোটি ৪০ লাখ মার্কিন ডলার মূল্যের এই প্রকল্পে ব্রিটেনে টিকা তৈরির জন্য প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা, গবেষণা এবং টিকা আরও উন্নত করতে যাবতীয় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

মঙ্গলবার (৪ মে) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসার কথা ব্রিটেনের প্রধানমন্ত্রীর। এর আগেই ব্রিটেনে টিকা প্রস্তুতের বিষয়ে সেরাম ইনস্টিটিউটের এই উদ্যোগটি ভারতের ও ব্রিটেনের বাণিজ্য এবং বিনিয়োগ চুক্তির অংশ বলে উল্লেখ করেছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর।

১০ নং ডাউনিং স্ট্রিট জানিয়েছে, সেরাম ইনস্টিটিউটের এই বিনিয়োগ ভারতের সঙ্গে যুক্তরাজ্যের হওয়া ১০০ কোটি ডলারের চুক্তিরই একটি অংশ। এর ফলে দু’দেশেই ব্যাপক কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে।

সংখ্যার দিক দিয়ে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বেশি টিকা উৎপাদন করছে ভারতের সেরাম ইনস্টিটিউট। এ ছাড়া কম দামে টিকা তৈরির ব্যাপারেও বিশ্বের অন্য টিকা উৎপাদনকারী সংস্থাগুলোর থেকেও এগিয়ে রয়েছে সেরাম।

এখানে উৎপাদিত টিকা দিয়েই ভারত, বাংলাদেশ, নেপালসহ বিশ্বের অনেক দেশে কর্মসূচি পরিচালনা করা হয়েছে। তবে সাম্প্রতিক সময়ে দেশটিতে টিকার ঘাটতি দেখা দেওয়ায় আপাতত সেই সরবরাহ বন্ধ রয়েছে।

উল্লেখ্য, ভারতে করোনা টিকার সংকটের মধ্যেই চাপের মুখে কোভিশিল্ড টিকা প্রস্তুতকারী সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনেওয়ালা সম্প্রতি লন্ডনে যান। ব্রিটেনে সেরামের সহযোগী বিভিন্ন প্রতিষ্ঠান এবং অংশীদারদের সঙ্গে লন্ডনে তার বৈঠক হয়েছে বলে রোববার জানান তিনি।

সূত্র: এনডিটিভি

সর্বশেষ সংবাদ

কাটা ফল টাটকা রাখবেন যেভাবে

ফল স্বাস্থ্যের জন্য ভাল, এ কথা নতুন নয়। নিজের ডায়েট ও শিশুর টিফিনে ফল দেওয়ার প্রবণতা অনেকেরই রয়েছে। শিশুরা...

এই বিভাগের অন্যান্য সংবাদ