spot_img

রাশিয়ার বিরুদ্ধে আমেরিকার নয়া নিষেধাজ্ঞার নিন্দা জানালো চীন

অবশ্যই পরুন

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন যে রাশিয়ার বিরুদ্ধে আমেরিকার নয়া নিষেধাজ্ঞাগুলো ওয়াশিংটনের একতরফা আধিপত্যবাদী পদক্ষেপ। ইয়ং রিপোর্টার্স ক্লাব শুক্রবার জানিয়েছে, ঝাও লি জিয়ান বলেছেন: রাশিয়ার ওপর আরোপিত এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আন্তর্জাতিক সমাজ রুখে দাঁড়াবে।

২০২০ সালে অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সাইবার হামলা চালানোর মতো হস্তক্ষেপ করার অভিযোগে ওয়াশিংটন গতকাল এই নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়।এই সাইবার হামলাকে ইউক্রেনের বিরুদ্ধে হুমকি এবং রাশিয়ার অসৎ উদ্দেশ্য বলে উল্লেখ করেছে আমেরিকা। হোয়াইট হাউসের মুখপাত্র জেনিফার সাকি এক বিবৃতিতে দাবি করেছেন: রাশিয়ার বিরুদ্ধে আমেরিকার সাম্প্রতিক নিষেধাজ্ঞা উত্তেজনা সৃষ্টি করবে না। এটা বরং ওয়াশিংটন বা তার সহযোগীদের বিরুদ্ধে কিছু অগ্রহণযোগ্য পদক্ষেপের জন্য বেশ “ব্যয়বহুল” একটা পদক্ষেপ।

নয়া নিষেধাজ্ঞায় আমেরিকা রাশিয়ার ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর বাইরেও রাশিয়া ১০ কূটনীতিকের বিরুদ্ধে গোয়েন্দাবৃত্তির অভিযোগ এনে আমেরিকা থেকে বহিষ্কার করেছে। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে এরিমধ্যে প্রতিবাদ জানিয়েছে রাশিয়া। রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ এই নিষেধাজ্ঞার বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন: অদূর ভবিষ্যতেই মস্কো এর বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা নেবে।

মার্কিন নির্বাচনসহ তাদের অবকাঠামোয় যে কোনো রকমের হস্তক্ষেপের কথা বারবার অস্বীকার করে আসছে রাশিয়া।

সর্বশেষ সংবাদ

বাজেট অধিবেশন শুরু ২ জুন

আগামী ২ জুন থেকে শুরু হবে জাতীয় সংসদের বাজেট অধিবেশন। মঙ্গলবার (১১ মে) জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক...

এই বিভাগের অন্যান্য সংবাদ