spot_img

তাল গাছের শতাধিক বাবুই পাখির বাসা ভেঙে কারাগারে ৩ কৃষক

অবশ্যই পরুন

তাল গাছে থাকা শতাধিক বাবুই পাখির বাসা ভেঙে ফেলার অভিযোগে পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার দক্ষিণ ভবানীপুর গ্রামের তিনজনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন পিরোজপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট অশোক বিক্রম চাকমা।

তিনি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বাবুই পাখির বাসা ভাঙা ও পাখির ছানা হত্যার অপরাধে ভবানীপুর গ্রামের কৃষক লুৎফর রহমান মোল্লাকে ১৫ দিন, কৃষিশ্রমিক সুনীল বেপারীকে ৭ দিন ও সুনীল মিস্ত্রীকে ৩ দিনের কারাদণ্ড দেন।

ঘটনার ব্যাপারে ইন্দুরকানী থানার ওসি হুমায়ুন কবির জানান, বন্যপ্রাণি রক্ষা আইনে এ দণ্ড দেওয়া হয়ছে। দণ্ডপ্রাপ্তদের কারাগারে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, ভবানিপুর গ্রামের লুৎফর রহমান মোল্লা এবং তার কৃষিকাজের সহযোগী নাজিরপুর উপজেলার শ্রমিক সুনীল বেপারী ও সুনীল মিস্ত্রী গত শনিবার বিকেলে ধান ক্ষেতের পাশের দুটি তাল গাছে থাকা শতাধিক বাবুই পাখির বাসা বাঁশ দিয়ে ভেঙে ফেলেন। এসময় তারা অনেকগুলো পাখির বাসা খালের পানিতে ফেলে দেন। এতে দুই শতাধিক বাবুই পাখির ছানা মারা যায়। ভেঙে ফেলা পাখির বাসাগুলোতে কয়েকশ’ পাখির ছানা ও ডিম ছিল।

স্থানীয়রা জানান, লুৎফর রহমান মোল্লা ও তার তিন ভাই মিলে গ্রামের প্রায় ৫০ বিঘা জমিতে বোরো ধান রোপন করেছেন। সেই জমির ধান খেয়ে ফেলায় আশঙ্কায় তারা বাবুই পাখির বাসাগুলো ভেঙে ফেলেন।

সর্বশেষ সংবাদ

বাজেট অধিবেশন শুরু ২ জুন

আগামী ২ জুন থেকে শুরু হবে জাতীয় সংসদের বাজেট অধিবেশন। মঙ্গলবার (১১ মে) জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক...

এই বিভাগের অন্যান্য সংবাদ