spot_img

জিবুতিতে অভিবাসীবাহী নৌকাডুবে ৩৪ প্রাণহানি

অবশ্যই পরুন

পূর্ব আফ্রিকার দেশ জিবুতির উপকূলে অভিবাসীবাহী একটি নৌকাডুবিতে কমপক্ষে ৩৪ জন অভিবাসীর মৃত্যু হয়েছে। সোমবার এ নৌকাডুবির খবর জানিয়েছে জাতিসংঘের অভিবাসী বিষয়ক সংস্থা আইওএম। আল-জাজিরার প্রতিবেদন অনুযায়ী গত এক মাসের মধ্যে সেখানে দুবার এরকম দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটল।

আইওএম-এর পূর্ব আফ্রিকা ও হর্ন অব আফ্রিকা শাখার আঞ্চলিক পরিচালক মোহাম্মদ আবদিকার টুইটারে লিখেছেন, ‘মানবপাচারকারীরা ঝুঁকিপূর্ণ পথে অবৈধভাবে এসব অভিবাসী প্রার্থীদের পার করার চেষ্টা করছিল।’

তিনি লিখেছেন, ‘অভিবাসীদের দুর্বলতা কাজে লাগিয়ে মানবপাচারকারী ও চোরাচালানকারীরা এ কাজ করছে। তাদের বিচারের বিষয়টিতে অবশ্যই অগ্রাধিকার দিতে হবে। অযথা অনেক বেশি প্রাণ হারাতে বসেছে।’

স্প্যানিশ রেডক্রস জানিয়েছে, গতকাল রোববার এল হিয়েরোর ক্যানারি দ্বীটে অভিবাসীবাহী একটি নৌকা থেকে অন্তত চার জনের মরদেহ উদ্ধারের একদিন পর আজ সোমবার জিবুতিতে এই নৌকাডুবির ঘটনা ঘটলো।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ক্যানারি দ্বীপপূঞ্জের সবচেয়ে ছোট দ্বীপ এল হিয়েরোর দক্ষিণে ১৯৩ কিলোমিটার দূরের ওই নৌকাডুবির বিষয়টি প্রথম নজরে আসে সেখানে মাছ ধরতে যাওয়া একটি নৌকার।

উত্তর এবং সাবা-সাহারা আফ্রিকার দেশগুলোর অনেক অবৈধ অভিবাসী ও শরণার্থী মারাত্মক ঝুঁকিপূর্ণ পথ পাড়িয়ে দিয়ে স্পেনের ক্যানারি দ্বীপপূঞ্জে যাওয়ার পথে প্রাণ হারান।

করোনায় পর্যটনসহ অন্যান্য শিল্পখাত ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় ২০১৯ সালে পর এই সংখ্যাটা আটগুণ বেড়েছে। একইসঙ্গে বেড়েছে প্রাণহানি।

সর্বশেষ সংবাদ

গাজা আক্রমণে কয়েক হাজার সেনা পাঠাচ্ছে ইসরাইল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় আক্রমণ করতে পাঠানোর জন্য কয়েক হাজার সেনার সমাবেশ ঘটাচ্ছে ইসরাইল। উপত্যকাটিতে কয়েক দিনে বিমান হামলা করে...

এই বিভাগের অন্যান্য সংবাদ