spot_img

লকডাউনে নির্বিঘ্নে চলাচল করতে লাগবে `মুভমেন্ট পাস`

অবশ্যই পরুন

দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। এমন অবস্থায় করোনারোধে আগামী ১৪ এপ্রিল থেকে আটদিনের লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার।

কঠোর এই লকডাউনে সতর্ক অবস্থানে থাকবে পুলিশ প্রশাসন। যাওয়া যাবে না ঘরের বাইরে, বন্ধ থাকবে সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠান।এই লকডাউনের সময় জরুরি বাইরে যাওয়ার প্রয়োজন হলে পুলিশের কাছ থেকে ‘মুভমেন্ট পাস’ নিতে হবে। এই পাসধারী ব্যক্তি সড়কে নির্বিঘ্নে চলাচল করতে পারবেন।

তবে সবাই এই পাস পাচ্ছেন না। শুধুমাত্র জরুরি সেবার সঙ্গে সংশ্লিষ্টদের দেওয়া হবে এ পাস।

সোমবার (১২ এপ্রিল) বিকেলে পুলিশ সদর দপ্তরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন।

তিনি জানা, সদর দপ্তরের আইসিটি উইংয়ের সমন্বয়ে শুরু হতে যাচ্ছে এ কার্যক্রম। জরুরি পণ্য পরিবহন, সেবাদানসহ ব্যবসায়ী ও চাকরিজীবীদের যাচাই-বাছাই করে দেওয়া হবে এই পাস।

পুলিশ সুত্রে জানা গেছে, মুদি দোকানে কেনাকাটা, কাঁচা বাজার, ওষুধপত্র, চিকিৎসা চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি/খুচরা ক্রয় পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে দেওয়া হবে এই পাস। যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু কোনো ক্যাটাগরিতেই পড়েন না তাদের ‘অন্যান্য’ ক্যাটাগরিতে পাস দেওয়ার বিষয়ে বিবেচনা করা হবে।

সড়কে কোথাও চলাচলের কারণে পুলিশের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হলে এ পাস দেখালেই তার পরিচয় নিশ্চিত হয়ে যেতে দেওয়া হবে।

আগামীকাল মঙ্গলবার (১৩ এপ্রিল) ‘মুভমেন্ট পাস অ্যাপস’ উদ্বোধন করবেন বাংলাদেশ পুলিশের মহা পরিদর্শক ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

লকডাউনে মুভমেন্ট পাস পেতে হলে অনলাইনে আবেদন করতে হবে। এই আবেদন শুরু হবে মঙ্গলবার থেকে।

সর্বশেষ সংবাদ

ইসরায়েলের বিরুদ্ধে ‘কংক্রিট অ্যাকশন’ নিতে এরদোয়ানের ফোনালাপ

ইসরায়েলের সেনাবাহিনী ও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে চলছে ব্যাপক গোলাগুলি। আল আকসায় মুসল্লিদের উপর হামলার পর গাজায় ইসরায়েলি...

এই বিভাগের অন্যান্য সংবাদ