spot_img

এলপি গাসের মূল্য নির্ধারণ

অবশ্যই পরুন

ভোক্তাপর্যায়ে সাড়ে ১২ কেজি এলপিজির (লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাস) মূল্য ৯৭৫ টাকা এবং সরকারি এলপিজির মূল্য ৫৯১ টাকা ঘোষণা করা হয়েছে। অটোগ্যাসের মুসক ৪৭.৯২ টাকা দর ঘোষণা করছে বিইআরসি। এই দাম ১২ এপ্রিল থেকে কার্যকর হবে।

সোমবার (১২ এপ্রিল) ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এ দর ঘোষণা করে বিইআরসি (বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন)।

এতে অংশ নেন বিইআরসি’র চেয়ারম্যান আব্দুল জলিল কমিশনের সদস্য, মকবুল ই ইলাহী চৌধুরী, মোহাম্মদ আবু ফারুক, মোহাম্মদ বজলুর রহমান, মো. কামরুজ্জামান প্রমুখ। সরকার প্রথমবারের মতো এই এলপি গ্যাসের মূল্য নির্ধারণ করলো।

বিইআরসি চেয়ারম্যান বলেন, বিইআরসির আইন অনুযায়ী বিদ্যুৎ এনার্জি ও পেট্রোলিয়াম এনার্জির মূল্যহার নির্ধারণ করার এখতিয়ার। পেট্রোলিয়াম পণ্যের আপস্টিম ও ডাউনস্টিম দুটি বিষয় থাকে। আমরা ডাউনস্টিমের দর নির্ধারণ করি। ৩টি প্রবিধানমালা খসড়া করেছি, প্রবিধানমালা এখন চুড়ান্ত হয়নি। আমাদের আইনি অধিকার বাস্তবায়নের জন্য ক্যাব একটি রিট দায়ের করে। কোটের আদেশের প্রেক্ষিতে গণশুনানি নেওয়া।

তিনি বলেন, এতোদিন এলপিজির দাম ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। দর নির্ধারণের বিষয়ে অনেকদিন ধরেই কথা হলেও জ্বালানি বিভাগ, বিইআরসি নাকি বিপিসি করবে সে নিয়ে ছিল রশি টানাটানি। সর্বশেষ ক্যাবের এক রিটের প্রেক্ষিতে হাইকোট এলপিজির দর নির্ধারণ না করায় বিইআরসিকে শোকজ করে। সে মোতাবেক দর চুড়ান্ত করার প্রক্রিয়ায় অংশ হিসেবে ১৪ জানুয়ারি গণশুনানি গ্রহণ করে বিইআরসি।

সর্বশেষ সংবাদ

আল-আকসায় ইসরায়েলের হামলায় বাংলাদেশের নিন্দা

পূর্ব জেরুজালেমে আল-আকসা মসজিদ চত্বরে ইসরায়েলি পুলিশের হামলায় নিন্দা জানিয়েছে বাংলাদেশ। সোমবার এক বিবৃতিতে এ নিন্দা জানায় বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয়...

এই বিভাগের অন্যান্য সংবাদ