ভাইকে হারানোর পরেও সবাইকে ভ্যাকসিন নেয়ার আহ্বান

0
15

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেয়ার পর রক্ত জমাট বাঁধার সমস্যায় ভাইকে হারিয়েছেন এলিসন আস্টলেস। বৃটিশ এই নারী বলেছেন, ভাইকে হারিয়ে তিনি ‘অত্যন্ত ক্ষুব্ধ’। তবে তিনি প্রবলভাবে বিশ্বাস করেন মানুষের ভ্যাকসিন গ্রহণ করা উচিত।

গত ১৭ই মার্চ তার ভাই সোলিসিটর নীল (৫৯) অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন গ্রহণ করেন। এরপর গত রোববার তার মৃত্যু হয়। এলিসন জানান, তাকে রয়্যাল লিভারপুল বিশ্ববিদ্যালয় হাসপাতাল থেকে জানানো হয়েছে যে, তারা ৯৯.৯ শতাংশ নিশ্চিত যে তার ভাইয়ের যে রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা গিয়েছিল তার জন্য ভ্যাকসিন দায়ি।

ভাইকে হারিয়ে শোকে ডুবে আছেন এলিসন। স্কাই নিউজকে তিনি বলেন, যা ঘটেছে তাতে স্বাভাবিকভাবেই যে কেউ ক্ষুব্ধ হবেন। তবে তিনি একইসঙ্গে মানুষকে ভ্যাকসিন গ্রহণে অনুরোধ জানান।

বলেন, ভ্যাকসিন গ্রহণ অন্য ওষুধ নেয়ার থেকে আলাদা কিছু না। সব ওষুধেরই কিছু ঝুঁকি থাকে। তিনি আরো বলেন, আমি এখনো প্রবলভাবে বিশ্বাস করি যে- ভ্যাকসিন প্রয়োগে বৃহৎ জনগোষ্ঠী উপকৃত হবে এবং মহামারি থেকে সর্বোচ্চ সংখ্যক মানুষকে আমরা রক্ষা করতে পারব। মানুষের উচিৎ ভ্যাকসিন গ্রহণ করা।

ভ্যাকসিন নেয়ার এক সপ্তাহ পর মাথা ব্যাথা শুরু হয় নীলের। তাকে হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা জানান, তার শরীরে তীব্র রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা গিয়েছে। এরপর রোববার মারা যান নীল। বৃটেনজুড়ে এরকম ৭৯ জনের মধ্যে রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা যায়। এরমধ্যে প্রাণ হারান ১৯ জন। এ নিয়ে এমএইচআরএ’র প্রধান নির্বাহী জুন রাইন বলেন, রিপোর্ট বলছে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে মাত্র ৪ জনের এ ধরণের উপসর্গ দেখা যাচ্ছে। এটি অত্যন্ত বিরল। প্রতি ২ লাখ ৫০ হাজার জনে একজনের বা ০.০০০৪ শতাংশের এই সমস্যা হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here