spot_img

রমজানে তাওয়াফে প্রবীণ-প্রতিবন্ধীদের জন্য থাকবে কাবার নিকটতম ৩টি সারি

অবশ্যই পরুন

পবিত্র রমজান মাসে দু’টি পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি ভ্যাকসিনযুক্ত ওমরাহ হজযাত্রীদের গ্রহণের প্রস্তুতি সম্পন্ন করেছে।

প্রেসিডেন্সির মুখপাত্র হানি হোসনি হায়দার বলেছেন যে, ওমরাহ হজযাত্রীদের জন্য মাতাফের (পবিত্র কাবার আশেপাশের প্রদক্ষিণ এলাকা) প্রবেশ পুরোপুরি মনোনীত করা হবে।

‘মাতাফে ওমরাহযাত্রীদের তাওয়াফের জন্য ১৪টি সারি থাকবে, যার মধ্যে কাবার নিকটতম তিনটি বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তি বিশেষত বৃদ্ধ এবং প্রতিবন্ধীদের জন্য বরাদ্দ থাকবে। প্রেসিডেন্সি ওমরাহযাত্রীদের জন্য শারীরিক দূরত্ব নিশ্চিত করার জায়গাগুলো চিহ্নিত করেছেন এবং নিয়মিত বিরতিতে এসব অঞ্চল জীবাণুমুক্ত করা হচ্ছে’।

মুখপাত্র বলেছেন, তাদের সকল পুরুষ ও মহিলা কর্মচারীদের জন্য ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করেছেন। তিনি বলেন যে, মক্কার মসজিদুল হারাম এবং মদিনার মসজিদে নববীকে জীবাণুমুক্তকরণের কাজ অব্যাহত রয়েছে।

‘পবিত্র মাসে প্রায় ৫ হাজার কর্মী পরিষ্কার ও জীবাণুমুক্তকরণে অংশ নেবেন। পুরো মসজিদটি দৈনিক ভিত্তিতে ১০ বার পর্যন্ত ধোয়া এবং জীবাণুমুক্ত করা হবে’ তিনি বলেন।

হায়দার বলেন যে, প্রেসিডেন্সি ১৬৫টিরও বেশি ধর্মীয় ক্লাস এবং বক্তৃতার ব্যবস্থা করেছে। রমজানে মসজিদুল হারামে প্রবীণ পন্ডিত সদস্যদের পাশাপাশি ইমামগণ ও গ্র্যান্ড মসজিদের শিক্ষকরা নেতৃত্ব দেবেন এবং এগুলো পাঁচটি ভাষায় মনারাত আল-হারামাইন অনলাইন প্ল্যাটফর্মে সরাসরি স¤প্রচারিত হবে।

তিনি বলেন যে, দুটি পবিত্র মসজিদের প্রেসিডেন্সি এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে সতর্কতামূলক ব্যবস্থা এবং প্রতিরোধমূলক প্রোটোকল প্রয়োগের পাশাপাশি দুটি পবিত্র মসজিদের যিয়ারতকারীদের নিরাপত্তা নিশ্চিতে বিন্দুমাত্র শৈথিল্য প্রদর্শন করবে না। তিনি সকলকে প্রতিরোধমূলক ব্যবস্থা অবলম্বন ও শারীরিক দূরত্ব বজায় রাখতে সহযোগিতা ও মেনে চলার আহ্বান জানান।

সূত্র : সউদী গেজেট।

সর্বশেষ সংবাদ

ট্রাক-পিকআপের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সাতক্ষীরা-খুলনা মহাসড়কের সাতক্ষীরার শুভাশুনি মোড়ে ট্রাক-পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও ২০ জন।...

এই বিভাগের অন্যান্য সংবাদ