spot_img

সজনে ডাল রান্নার রেসিপি

অবশ্যই পরুন

সজনের কাঁচা লম্বা ফল সবজি হিসেবে খাওয়া হয়, পাতা খাওয়া হয় শাক হিসেবে। খরা সহিষ্ণু ও গ্রীষ্মপ্রধান অঞ্চলের একটি উদ্ভিদ। ডাল ও বীজের মাধ্যমে বংশবিস্তার করলেও আমাদের দেশে সাধারণত ডালের মাধ্যমে বা অঙ্গজ জননের মাধ্যমে বংশবিস্তার করানো হয়। গ্রীষ্মকাল বিশেষত এপ্রিল মাসের মাঝামাঝি থেকে শেষ পর্যন্ত ডাল রোপণের উপযুক্ত সময়।

সজিনা গাছের পাতাকে বলা হয় অলৌকিক পাতা। এটি পৃথিবীর সবচেয়ে পুষ্টিকর হার্ব। গবেষকরা সজিনা পাতাকে বলে থাকেন নিউট্রিশন্স সুপার ফুড এবং সজিনা গাছকে বলা হয় মিরাক্কেল ট্রি।

উপকরণ: মটর ডাল ২০০ গ্রাম, সজনেডাঁটা ২টো, কাঁচালঙ্কা ২-৪টে, শুকনোলঙ্কা ১-২ টো, হলুদ১/২ চা-চামচ, গোটা মেথি সামান্য, পাঁচফোড়ন ১ চিমটে, নুন ও চিনি স্বাদমতো, ঘি পরিমাণমতো।

প্রণালী: কাঁচালঙ্কা, নুন ও হলুদ দিয়ে মুসুরডাল সিদ্ধ করে নিন। প্যানে ঘি গরম করে নিন। ঘিয়ের মধ্যে শুকনো লঙ্কা, পাঁচফোড়ণ আর মেথি ফোড়ন দিন। সুগন্ধ বেরলে সজনেডাঁটা দিয়ে নাড়াচাড়া করুন। ডাঁটা সামান্য ভাজা হলে সিদ্ধ মটর ডাল ঢেলে ঢাকা দিয়ে দিন। ফুটে উঠলে ও ডাঁটা নরম হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

সর্বশেষ সংবাদ

করোনাভাইরাসকে ‘জৈব’ অস্ত্র করার পরিকল্পনা পাঁচ বছর আগেই করেছিল চীন!

করোনাভাইরাসকে ‘জৈব’ অস্ত্ররূপে গড়ে নেওয়ার পরিকল্পনা বছর পাঁচেক আগেই হয়েছিল চীনে! ফাঁস হওয়া একটি চীনা নথির বরাতে এমনই তথ্য...

এই বিভাগের অন্যান্য সংবাদ