spot_img

টিকা নিলেও মানতে হবে বিধিনিষেধ

অবশ্যই পরুন

করোনার টিকার ডোজ নেওয়া সম্পূর্ণ করলেও ভ্রমণের সময় সবার জন্য বাধ্যতামূলক মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ববিধি বজায় রাখার নির্দেশ জারি করেছে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগ। শুক্রবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে মার্কিন স্বাস্থ্য বিভাগের আওতাধীন সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

সিডিসির বিবৃতিতে আরো বলা হয়েছে—যারা টিকা নিয়েছেন, যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ ফ্লাইটগুলোর ক্ষেত্রে তাদের করোনা নেগেটিভ সনদ সঙ্গে রাখার প্রয়োজন নেই। তেমনি গন্তব্যে পৌঁছালে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনেও থাকতে হবে না তাদের।

তবে আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রীদের সবাইকে অবশ্যই দু’বার করোনা টেস্ট করতে হবে। প্রথমবার উড়োজাহাজে ওঠার আগে এবং দ্বিতীয়বার যুক্তরাষ্ট্রে পৌঁছানোর পর; এবং দেশটির স্থানীয় কর্তৃপক্ষ যদি প্রয়োজন বোধ করে, সেক্ষেত্রে অবশ্যই যে কোনো আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রীদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে যেতে হবে।

টিকার ডোজ সম্পূর্ণ করেছেন— এমন আন্তর্জাতিক ভ্রমনকারীদের জন্য যুক্তরাষ্ট্র ত্যাগের ক্ষেত্রে করোনা টেস্টের প্রয়োজন নেই বলে বিবৃতিতে জানিয়েছে সিডিসি; তবে যে দেশে তারা যাবেন, সেখানে যদি করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক করা হয়, সেক্ষেত্রে সিডিসির এই নিয়ম প্রজোয্য হবে না।

বিবৃতিতে সিডিসি বলেছে, কোনো ব্যাক্তি করোনা টিকার দুটি ডোজ নেওয়ার দু সপ্তাহ পর তিনি টিকার ডোজ সম্পূর্ণ করেছেন বলে মনে করা হবে। সেক্ষেত্রে তাকে দেওয়া হবে ‘ফুললি ভ্যাকসিনেটেড’ সনদ।

ফ্রান্সের রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা এএফপিকে সিডিসির রচেল ওয়েলেনস্কি জানিয়েছেন, বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রতি ৫ জন প্রাপ্তবয়স্ক নাগরিকের একজন ‘ফুললি ভ্যাকসিনেটেড’ সনদ লাভের যোগ্য।

সূত্র: এএফপি

সর্বশেষ সংবাদ

ট্রাক-পিকআপের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সাতক্ষীরা-খুলনা মহাসড়কের সাতক্ষীরার শুভাশুনি মোড়ে ট্রাক-পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও ২০ জন।...

এই বিভাগের অন্যান্য সংবাদ