spot_img

ডায়াবেটিসের জন্য উপকারী খাবার

অবশ্যই পরুন

ডায়াবেটিস বা বহুমূত্র রোগে কী খাবার খেতে হবে সেই বিষয়ে অনেকের মনে দ্বিধা রয়েছে। অনেকে মনে করে থাকেন, অতিরিক্ত মিষ্টি খাওয়ার কারণে বহুমূত্র রোগ হয়ে থাকে। অথচ ভাত, রুটির মতোই মিষ্টি শর্করা জাতীয় খাবার। ডায়াবেটিস দেখা দিলে জীবনযাপনের বেশ কিছু পরিবর্তন আনা জরুরি। তার ভেতরে সবার আগে খাবারের তালিকায় নজর দিতে হবে। কয়েকটি খাবারের মাধ্যমে বহুমূত্র রোগ নিয়ন্ত্রণে রাখা যায়।

ফ্যাটি ফিশ

ফ্যাটি ফিশ স্বাস্থ্যকর খাবার। স্যামন, সার্ডিন জাতীয় মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এই ধরনের মাছ খাওয়ার মাধ্যমে বহুমূত্র ও উচ্চ রক্তচাপ থেকে মুক্ত থাকা যায়। ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খেলে বহুমূত্র রোগ নিয়ন্ত্রণে রাখা যায়। এছাড়া রক্তচাপ থেকে বাঁচার জন্যও এটি উপকারী খাবার।

শাকসবজি

পুষ্টিগুণসম্পন্ন শাকসবজি খাওয়ার মাধ্যমে বহুমূত্র রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ভিটামিন সি-সমৃদ্ধ শাকসবজি খাওয়ার মাধ্যমে ডায়াবেটিস ও রক্তচাপ নিয়ন্ত্রণ করা সম্ভব। বহুমূত্র থেকে বাঁচার জন্য চিকিৎসকরা রোগীদের নিয়মিত শাকসবজি খাওয়ার পরামর্শ দেন।

ডিম

ডিম খাওয়ার মাধ্যমে ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণ করা যায়। এই রোগের কারণে শরীরে সুগারের অভাব দেখা দেয়। ডিমের মাধ্যমে সেই অভাব পূরণ করা যায়। স্বাস্থ্যের উন্নতির জন্য চিকিৎসকরা সবসময় ডিম খাওয়ার পরামর্শ দেন। গবেষণায় দেখা যায়, সকালের নাশতায় প্রতিদিন ডিম থাকলে তা ডায়াবেটিসের মতো মারাত্মক রোগ নিয়ন্ত্রণের জন্য যথেষ্ট।

বাদাম

সুস্বাদু ও পুষ্টিগুণসমৃদ্ধ বাদামের উপকারিতা অনেক। বিশেষ করে বহুমূত্র রোগ নিয়ন্ত্রণে রাখতে চাইলে বাদাম খাওয়ার বিকল্প নেই। নিয়মিত বাদাম খেলে শরীরের ইনসুলিনের মাত্রা বেশি থাকে। গবেষণায় দেখা যায়, বাদাম খাওয়ার কারণে হৃদরোগ ও বহুমূত্র রোগ নিয়ন্ত্রণ করা যায়।

ব্রোকলি

পুষ্টিগুণসম্পন্ন সবজি ব্রোকলি বহুমূত্র রোগ থেকে বাঁচতে সহায়ক ভূমিকা পালন করে। ব্রোকলি খেলে বহুমূত্র রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব। গবেষণায় দেখা গেছে, রক্তে ১০ শতাংশ শর্করা উৎপন্ন করে ব্রোকলি। নিয়মিত ব্রোকলি খেলে বহুমূত্র ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায় ও কোলেস্ট্রেরলমুক্ত থাকা যায়।

স্ট্রবেরি

পুষ্টিগুণসম্পন্ন স্ট্রবেরি বহুমূত্র নিয়ন্ত্রণে সহায়তা করে। অনেকেই বহুমূত্র রোগ থেকে বাঁচার জন্য স্ট্রবেরি খেয়ে থাকেন। গবেষণায় দেখা যায়, স্ট্রবেরির মাধ্যমে রক্তে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়। স্ট্রবেরির মাধ্যমে রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায় ও কোলেস্ট্রেরলমুক্ত থাকা যায়।

রসুন

রসুন খাওয়ার মাধ্যমে ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব। ভিটামিন বি-৬, ভিটামিন সি, সেলেনিয়াম, ফাইবার ও ম্যাগনেসিয়াম রয়েছে রসুনে। গবেষণায় দেখা যায়, রসুন শর্করা বাড়ায় এবং কোলেস্ট্রেরল শুষে নেয়। এছাড়া এর মাধ্যমে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। অনেকেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে রসুন খেয়ে থাকেন।

সর্বশেষ সংবাদ

রাশিয়ায় হিটলারের নাৎসি বাহিনীর বিরুদ্ধে জয় উদযাপন

১৯৪৫ সালের ৯ মে তারিখের সকাল রাশিয়ায় হিটলারের নাৎসি বাহিনীর পরাজয়ের দিন হিসেবে স্মরণীয়। রোববার নাৎসিদের হারানোর ৭৬ বছর...

এই বিভাগের অন্যান্য সংবাদ