spot_img

নিলামে টুইটার প্রধান জ্যাক ডরসির টুইটের দাম উঠল ২৯ লাখ ডলার!

অবশ্যই পরুন

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের প্রধান জ্যাক ডরসি তার প্রথম টুইটটি নিলামে ২.৯ মিলিয়ন (২৯ লাখ) ডলারে বিক্রি করলেন।

টুইটটি ‘নন-ফানজিবল টোকেন’ (এনএফটি) হিসেবে বিক্রি হয়েছে। এনএফটিকে বর্তমানে অনন্য ডিজিটাল সম্পদ হিসেবে গণ্য করা হয়। এই বিনিময়যোগ্য ভার্চ্যুয়াল উপাদানের জনপ্রিয়তা সাম্প্রতিক সময়ে আকাশ ছুঁয়েছে।

প্রতিটি এনএফটি অনন্য। এনএফটিগুলোর নিজস্ব ব্লকচেইন-ভিত্তিক ডিজিটাল স্বাক্ষর থাকে- এর ফলে যেকোন ব্যক্তিকে ক্রয়কৃত সম্পদের সত্যতা ও মালিকানা যাচাই করার অনুমতি দেয়।

২০০৬ সালে জ্যাক ডরসি প্রথম টুইট করেন। তাতে লেখা ছিল, ‘সবে মাত্র আমার টুইটার সেট করলাম’ ! টুইটটির ক্রেতা একটি সনদ পাবেন। সনদে টুইটার প্রধান জ্যাক ডরসির ডিজিটাল স্বাক্ষর থাকবে। সঙ্গে থাকবে মূল টুইটের মেটা ডাটা।

মার্কিন-ভিত্তিক কোম্পানি সেন্টের মালিকানাধীন ‘ভ্যালুয়েবলস’ নামক একটি প্ল্যাটফর্মে নিলামের মাধ্যমে টুইটের এনএফটি বিক্রি হয়।

ইথার ক্রিপ্টোকারেন্সি ব্যবহারের মাধ্যমে এটি ক্রয় করা হয় বলে সেন্টের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা ক্যামেরন হেজাজী নিশ্চিত করেন।

সেন্ট ক্রেতার নামও জানিয়েছে- সিনা এস্তাভি। এস্তাভির টুইটার প্রফাইল থেকে জানা যায়, তিনি মালয়েশিয়ার অধিবাসী এবং ব্লকচেইন কোম্পানি  ব্রিজ ওরাকলের  প্রধান নির্বাহী। এই ক্রয় সম্পর্কে মন্তব্যের আহবান করা হলে বার্তা সংস্থা রয়টার্সকে এস্তাভি জানান, তিনি এখানে যুক্ত হতে পেরে ‘কৃতজ্ঞ’।

ডরসি প্রাথমিক বিক্রয় থেকে উপার্জিত অর্থের ৯৫ শতাংশ পাবেন, অন্যদিকে সেন্ট লাভ করবে অর্থের ৫ শতাংশ।

সর্বশেষ সংবাদ

মিষ্টি নিয়ে পরাজিত প্রতিদ্বন্দ্বীর বাড়িতে গেলেন জুন মালিয়া!

পশ্চিমবঙ্গের বিজেপি তৃণমূল রাজনৈতিক রেষারেষি মধ্যেই বুধবার মেদিনীপুর কেন্দ্রে তার প্রতিদ্বন্দ্বী পরাজিত প্রার্থী শমিত দাসের বাড়িতে ফুল ও মিষ্টি...

এই বিভাগের অন্যান্য সংবাদ