spot_img

গায়ে পড়া স্বভাবের মানুষ এড়িয়ে চলার উপায়

অবশ্যই পরুন

বন্ধু-বান্ধব, সহকর্মী কিংবা পাড়া-প্রতিবেশীদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা অন্য মানুষের সঙ্গে গায়ে পড়ে মিশতে চান। এ ধরনের মানুষের কাছ থেকে অনেকেই দূরে থাকতে চান। বিভিন্ন অজুহাত দেখিয়ে গায়ে পড়া স্বভাবের মানুষেরা আমাদের কাছ থেকে বিভিন্ন ধরনের সুবিধা আদায় করে নেন। এমন মানুষ আমাদের মূল্যবান সময়েরও যথাসম্ভব অপচয় করিয়ে ছাড়েন। তাই গায়ে পড়ে কথা বলতে আসা বা ঝগড়া করতে আসা মানুষকে জীবন ও ক্যারিয়ার থেকে বিদায় জানানো জরুরি। গায়ে পড়া স্বভাবের মানুষের কাছ থেকে দূরে থাকার কিছু কৌশল রয়েছে। কৌশলী বুদ্ধি খাটিয়ে এসব মানুষকে এড়িয়ে চলা যায়-

অনুভূতির মূল্যায়ন করুন

হয়তো আপনি শান্তমনে বাসে বসে আছেন। হঠাৎ একজন ব্যক্তি এসে আপনার সঙ্গে ঝগড়া শুরু করে দিলেন। এমন অবস্থায় পাল্টা উত্তর না দিয়ে নীরবতা অবলম্বন করা উচিত। কেননা জ্ঞানীরা সবসময় নীরবতা অবলম্বন করেন। মূর্খের সঙ্গে তর্ক করলে সে আপনাকে তার অবস্থানে আসতে বাধ্য করবে। তাই নিজের অনুভূতির মূল্যায়ন করতে হবে। আবার অফিসে কেউ যদি সারাক্ষণ আপনার সামনে পুনরূক্তি করতে থাকেন, তাহলেও নিজের অনুভূতির মূল্যায়ন করা প্রয়োজন। নীরবতা অবলম্বনের মাধ্যমে নিজের অনুভূতির মূল্যায়ন করার সুযোগ পাওয়া যায়।

দূরত্ব রাখুন

গায়ে পড়ে যারা কথা বলতে আসেন তাদের কাছ থেকে দূরে থাকতে দেয়াল তৈরি করুন। নিজের বন্ধুত্বের পরিমণ্ডল বাড়ান। যদি অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির শিকার হন, তবে অন্য বন্ধুদের সহায়তা নিন। নিজের ব্যক্তিত্ব ও মর্যাদাবোধ পরিশীলিত করুন। এমন মানুষ সমাজে নগন্য সংখ্যক নয়। তাই দেয়াল তৈরির মাধ্যমে গায়ে পড়ে যারা কথা বলতে আসেন তাদের সঙ্গে দূরত্ব তৈরি হবে। তাদের কাছ থেকে দূরে থাকার জন্য নিজেকে বিভিন্ন কাজে ব্যস্ত রাখুন। পড়াশুনা, গবেষণা, শিল্পসাহিত্য, সংস্কৃতি ও খেলাধূলার সঙ্গে নিজেকে জড়িয়ে নিন।

সরাসরি কোনো কথা বলবেন না

যিনি আপনার কাজে সমস্যার জন্য দায়ী তার সম্পর্কে সরাসরি কোনো কথা বলবেন না। তিনি কষ্ট পেতে পারেন এমন কোনো কথা না বলা ভালো মানুষের কাজ। অনেক সময়ে গায়ে পড়া মানুষের ব্যাপারে আমরা এমন মন্তব্য করে বসি যে মন্তব্যের জন্য সেই মানুষটি অপ্রস্তুত হয়ে পড়েন। যদি খুব বেশি সমস্যা হয়, তাহলে বন্ধু বা সহকর্মীদের সহায়তা গ্রহণ করুন। কিন্তু তার প্রতি আক্রমণাত্মক হবেন না। মনে রাখবেন, প্রতিটি মানুষেরই স্বতন্ত্র মর্যাদা রয়েছে। তাই গায়ে পড়ে কথা বলতে আসা মানুষকে ধীরে সুস্থে আপনার সমস্যার বিষয়ে বোঝান।

এড়িয়ে চলুন

সোশ্যাল মিডিয়ায় এমন অনেক মানুষ রয়েছেন যারা অপরিচিত মানুষের কাছে ইনবক্সে গায়ে পড়ে কথা বলতে আসেন। এমনকি পোস্টেও অনাকাঙ্ক্ষিত মন্তব্য করে বসেন। এর মাধ্যমে প্রকৃতপক্ষে তাদের ছোট মানসিকতা প্রকাশ হয়। এমন মানুষের সঙ্গে ইনবক্সে কোনো কথা বলা উচিত নয়। খুব বেশি সমস্যা তৈরি হলে তাদের সোশ্যাল মিডিয়া থেকে ব্লক করে রাখুন। কটু মন্তব্য করলে তার বিপরীতে নিজের যুক্তি উপস্থাপন করা থেকে বিরত থাকবেন। এছাড়া নিজের ও পরিবারের প্রাণনাশের হুমকি দিলে তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করুন।

‘না’ বলা শিখুন

‘না’ বলতেও পর্যাপ্ত শিক্ষার প্রয়োজন। কারণ এ কাজ করা বেশিরভাগ মানুষের জন্যই কঠিন। না বা নেতিবাচক কোনো শব্দ শোনা বা বলা কষ্টকর মনে হয়। নিজ সামর্থ্যের কথা ভেবে অনেক সময়ে এই কঠিন কাজই করতে হয়। গায়ে পড়ে কথা বলতে আসা বা বন্ধুত্ব করতে চাওয়া মানুষের কাছ থেকে রক্ষা পেতেও ‘না’ বলার কৌশল অবলম্বন করা জরুরি।

সিদ্ধান্তে অটল থাকুন

নারী-পুরুষ নির্বিশেষে সবার জন্য সিদ্ধান্তে অটল থাকা থাকা অনেক জরুরি। এমন অনেক মানুষ রয়েছেন যারা অকারণে সোশ্যাল মিডিয়ায় আপনার সঙ্গে যোগাযোগ করেন। তাদের উদ্দেশ্য থাকে আপনার সঙ্গে বন্ধুত্ব করা বা প্রেম করা। কিন্তু হৃদয় তো আর যাকে তাকে দেয়া যায় না। তাই এমন মানুষের ব্যাপারে দৃঢ় সিদ্ধান্ত নিন এবং তাতে অটল থাকুন। আপনার অনড় অবস্থানই বলে দেবে যে আপনি তার সঙ্গে বন্ধুত্ব বা প্রেম করতে চান না।

সর্বশেষ সংবাদ

বাজেট অধিবেশন শুরু ২ জুন

আগামী ২ জুন থেকে শুরু হবে জাতীয় সংসদের বাজেট অধিবেশন। মঙ্গলবার (১১ মে) জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক...

এই বিভাগের অন্যান্য সংবাদ