spot_img

বন্ধুরূপী শত্রু চেনার উপায়

অবশ্যই পরুন

বন্ধুমহলে এমন অনেকের সঙ্গে আমাদের পরিচয় হয় যারা বন্ধুত্বের ভণিতা করে শত্রুতায় লিপ্ত হয়। বন্ধুত্বের ছদ্মবেশে শত্রু চেনা বেশ দুষ্কর। বন্ধু দাবিকারী অকল্যাণকামী মানুষকে চেনার জন্য কিছু কৌশল গ্রহণ করতে হবে। এসব কৌশল গ্রহণ না করলে অনেকেই আপনার সরলতার সুযোগ নিয়ে বিশ্বাসঘাতকতা করতে পারেন। সে কারণে বন্ধুরূপী বিশ্বাসঘাতককে চেনা অনেক জরুরি। ৫ উপায়ে বন্ধুরূপী কৃতঘ্ন মানুষকে চেনা যায়।

বন্ধুরূপী শত্রু চেনার উপায়

বিশ্বাসঘাতককে চিহ্নিত করুন

আধুনিক সময়ে কে প্রকৃত বন্ধু সেটি নির্ণয় করা কঠিন। অনেক সময় ভুল মানুষকে বন্ধু হিসেবে গ্রহণ করার ফলে তার খেসারত দিতে হয় নিজেকেই। আমাদের চারপাশে বন্ধুত্বের ছদ্মবেশ ধরে শত্রুতায় লিপ্ত হওয়ার মতো মানুষের অভাব নেই। তাই বন্ধু নির্বাচনের ক্ষেত্রে সচেতন থাকা জরুরি এবং বিশ্বাসঘাতক মানুষকে চিহ্নিত করে তার থেকে দূরে অবস্থান করতে হবে।

বন্ধুত্বের অভিনয়কারী ব্যক্তিকে বিদায় জানান

বন্ধুত্বের অভিনয় করে আপনার সঙ্গে যেসব ব্যক্তি প্রতারণা করছে তারা আপনাকে বিচলিত করছে কি না সেদিকে খেয়াল রাখুন। এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা কেবল আপনারই রয়েছে। তাই এমন কোনো মানুষ যদি আপনার সংস্পর্শে আসেন, তাহলে তাদেরকে বর্জন করতে শুরু করুন। স্বাভাবিকভাবেই বন্ধুত্বের ভণিতা করে কেউ ছলনা করলে সেটি আপনাকে গভীরভাবে ভাবাবে। তাই এমন মানুষকে বিদায় জানান

সমালোচনাকারী মানুষকে দূরে রাখুন

বন্ধুদের গঠনমূলক সমালোচনা থেকে অনেক কিছু শেখার রয়েছে। নিজেকে পরিবর্তনের সুযোগও রয়েছে। কিন্তু একজন মানুষ যখন আপনার সব বিষয়েই সমলোচনা করতে থাকে তখন সেটি একই সঙ্গে অস্বস্তিকর এবং বিব্রতকর। অকারণে কেউ আপনার সমালোচনা করলে বুঝতে হবে সমস্যাটি আপনার নয়, তার। বন্ধুরূপী বিশ্বাসঘাতকদের কাছ থেকে শুভকামনা আশা করা কখনোই উচিত নয়।

প্রতিশ্রুতি ভঙ্গকারীর সঙ্গে চলাফেরা বন্ধ করুন

বন্ধুত্বের ছদ্মবেশে প্রতারক ব্যক্তি আপনাকে বিভিন্ন প্রতিশ্রুতি দেবেন। কিন্তু এসব প্রতিশ্রুতির একটিও পালন করবেন না। এমন ব্যক্তির সঙ্গে চলাফেরা করা উচিত নয়। একজন প্রতিশ্রুতি ভঙ্গকারীকে বন্ধু হিসেবে গ্রহণ করা মোটেই বিচক্ষণ মানুষের কাজ নয়। তাই এসব মানুষের কাছ থেকে নিজেকে দূরে রাখুন।

প্রতারকের সঙ্গে সম্পর্ক নয়

বন্ধুরূপী মানুষ আপনার সঙ্গে কেমন ব্যবহার করছে, কীভাবে আপনার সঙ্গে কথা বলছে এটি খুব দরকারি একটি বিষয়। কথা বলার সময়ে সেই মানুষ যদি আপনাকে এড়িয়ে যান তাহলে বুঝে নেবেন আদতে তিনি আপনার বন্ধু নন, বন্ধুরূপী প্রতারক। আর প্রতারকের সঙ্গে মেলামেশা করে সময়ের অপচয় করা বুদ্ধিমানের কাজ নয়।

জিসিসিএক্সচেঞ্জ ডট কম অবলম্বনে।

সর্বশেষ সংবাদ

‘যুক্তরাষ্ট্র আমাদের পাশে রয়েছে’

জার্মানির চ্যান্সেলর এঙ্গেলা মার্কেল বুধবার, ইউরোপের সঙ্গে সম্পর্কের প্রতি গুরুত্ব আরোপ করেছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র সব সময়েই ইউরোপের সবচাইতে...

এই বিভাগের অন্যান্য সংবাদ