spot_img

কোভ্যাক্স থেকে এক কোটি ৯ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ

অবশ্যই পরুন

প্রথম ধাপে করোনার টিকা বিতরণের তালিকা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তালিকায় থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশের জন্য বরাদ্দ করা হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত টিকার এক কোটি ৯ লাখ আট হাজার ডোজ।

ডব্লিউএইচও’র কোভ্যাক্স উদ্যোগের আওতায় স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে টিকা সরবরাহের দায়িত্বপ্রাপ্ত জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) মঙ্গলবার (২ মার্চ) সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে কোন দেশকে কত ডোজ টিকা দেওয়া হবে তার তালিকা প্রকাশ করেছে।

কোভ্যাক্সের লক্ষ্য করোনা টিকার ন্যায্য বিতরণ নিশ্চিত করা।

কোভ্যাক্স অর্থাৎ কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটি নামক উদ্যোগের যৌথ নেতৃত্বে ডব্লিউএইচও ছাড়াও রয়েছে দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স (গ্যাভি), সংক্রামক রোগের টিকা তৈরির জন্য আন্তর্জাতিক সহযোগিতামূলক সংস্থা (সিইপিআই)।

কোভ্যাক্সের লক্ষ্য ধনী-গরিব দেশ নির্বিশেষে করোনা টিকার ন্যায্য বিতরণ নিশ্চিত করা। কোভ্যাক্সের মাধ্যমে ২০২১ সালের মধ্যে বিশ্বে ২০০ কোটি ডোজ নিরাপদ ও কার্যকর করোনার টিকা সরবরাহের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি কোভ্যাক্স থেকে প্রথম টিকা পেয়েছে পশ্চিম আফ্রিকার দেশ ঘানা। অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত করোনা টিকার ছয় লাখ ডোজ ওইদিন একটি ফ্লাইট ঘানার রাজধানী আক্রায় পৌঁছায়।

সর্বশেষ সংবাদ

ইসরায়েলকে ‘পাল্টা শিক্ষা’ দিতে হবে: এরদোয়ান

ইসরায়েলের সেনাবাহিনী ও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে চলছে ব্যাপক গোলাগুলি। আল আকসায় মুসল্লিদের উপর হামলার পর গাজায় ইসরায়েলি...

এই বিভাগের অন্যান্য সংবাদ