spot_img

ইরানের সিদ্ধান্তে হতাশায় বাইডেন

অবশ্যই পরুন

পরমাণু সমঝোতা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসলামি প্রজাতন্ত্র ইরান অনানুষ্ঠানিকভাবে আলোচনায় বসার ইউরোপীয় প্রস্তাব প্রত্যাখ্যান করায় হতাশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওয়াশিংটন বলেছে, তারা বিষয়টি নিয়ে অর্থবহ কূটনৈতিক তৎপরতা চালানোর জন্য প্রস্তুত। খবর রয়টার্সের

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ ইউরোপীয় প্রস্তাব প্রত্যাখ্যান করার পর পরই বাইডেন প্রশাসন নিজেদের এ অবস্থানের কথা ঘোষণা করে।

রবিবার (২৮ ফেব্রুয়ারি) খাতিবজাদেহ বলেছিলেন, পরমাণু সমঝোতার জন্য সম্প্রতি ইউরোপ যে অনানুষ্ঠানিক বৈঠকের প্রস্তাব দিয়েছে তার জন্য বর্তমান সময়কে উপযুক্ত মনে করছে না তেহরান। এই সমঝোতার ব্যাপারে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় তিন দেশের সাম্প্রতিক অবস্থান বিবেচনায় নিয়ে ইরান আলোচনায় না বসার সিদ্ধান্তটি নিয়েছে।

খাতিবজাদেহর বক্তব্যের কয়েক ঘণ্টার মাথায় হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেছেন, আমরা ইরানের প্রতিক্রিয়ায় হতাশ। এরপরও দুপক্ষের এই সমঝোতায় ফিরে আসার লক্ষ্যে অর্থবহ কূটনৈতিক প্রচেষ্টা চালাতে নিজেদের প্রস্তুতির কথা ঘোষণা করছি।

তিনি আরও বলেন, বিষয়টি নিয়ে ওয়াশিংটন পরমাণু সমঝোতার বাকি পাঁচ দেশ চীন, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন ও জার্মানির সঙ্গে আলোচনা করবে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, পরমাণু সমঝোতার তিন ইউরোপীয় শরীক ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য গত সপ্তাহে ইরানকে যুক্তরাষ্ট্রের সঙ্গে এই সমঝোতার ভবিষ্যৎ নিয়ে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছিল। যদিও বিভিন্ন বিষয় পর্যালোচনার পর তেহরান ওয়াশিংটনের সঙ্গে আলোচনায় বসার বিষয়টি প্রত্যাখ্যান করে।

সর্বশেষ সংবাদ

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (১৭ এপ্রিল) সকালে ধানমন্ডি-৩২ এ প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা জানান...

এই বিভাগের অন্যান্য সংবাদ