spot_img

ইরানবিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে সব প্রচেষ্টা ব্যর্থ হবে : আইএইএ

অবশ্যই পরুন

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি বলেছেন, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে দেশটির সাথে সহযোগিতার সকল প্রচেষ্টা ভণ্ডুল হয়ে যাবে। ইরান এনপিটি চুক্তির সম্পূরক প্রটোকল বাস্তবায়ন বন্ধ করে দেয়ার পর এক প্রতিক্রিয়ায় গ্রোসি একথা বলেন।

ওই প্রটোকলের ভিত্তিতে আইএইএ’র পরিদর্শকরা পূর্ব ঘোষণা ছাড়াই ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শ করতে পারতেন।

গ্রোসি গতকাল মঙ্গলবার ভিয়েনায় বলেন, তিনি সম্প্রতি ইরান সফরে গিয়ে দেশটির সাথে এমন এক সমঝোতায় পৌঁছেছেন যার ফলে আগে থেকে নির্ধারণ করা সময় অনুযায়ী ইরানের পরমাণু স্থাপনাগুলোতে পরিদর্শক কাজ চালিয়ে যাওয়া যাবে। কিন্তু তার মতে, ইরান সাময়িকভাবে এই কাজে রাজি হয়েছে এবং নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে তেহরান এতটুকু সহযোগিতাও বন্ধ করে দিতে পারে।

রাফায়েল গ্রোসি বলেন, ইরানের সাথে তার যে সমঝোতা হয়েছে তার কোনো আনুষ্ঠানিক ভিত্তি নেই। কাজেই তিনি পরমাণু সমঝোতার ভিত্তিতে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে দেশটির পরমাণু স্থাপনাগুলোতে পরিদর্শন কাজ আগের মতো চালিয়ে যাওয়ার সুযোগ করে দেয়ার আহ্বান জানান।

২০১৫ সালে আমেরিকাসহ ছয় বিশ্ব শক্তির সাথে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ভিত্তিতে তেহরানের ওপর থেকে পাশ্চাত্য নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছিল এবং ইরানও তার পরমাণু কর্মসূচিতে কিছু সীমাবদ্ধতা আরোপ করেছিল। কিন্তু ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই সমঝোতা থেকে তার দেশকে বের করে নিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করলে বর্তমান অচলাবস্থার ক্ষেত্র তৈরি হয়।

সূত্র : পার্সটুডে

সর্বশেষ সংবাদ

রাশিয়ায় হিটলারের নাৎসি বাহিনীর বিরুদ্ধে জয় উদযাপন

১৯৪৫ সালের ৯ মে তারিখের সকাল রাশিয়ায় হিটলারের নাৎসি বাহিনীর পরাজয়ের দিন হিসেবে স্মরণীয়। রোববার নাৎসিদের হারানোর ৭৬ বছর...

এই বিভাগের অন্যান্য সংবাদ