spot_img

২১ আগস্ট মঞ্চে গ্রেনেড ছুড়েছিল ইকবাল : র‌্যাব ডিজি

অবশ্যই পরুন

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি ইকবাল মঞ্চের দিকে গ্রেনেড ছুড়েছিল বলে জানিয়েছেন র‌্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে রাজধানীর কাওরান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

আবদুল্লাহ আল-মামুন জানান, গ্রেপ্তারকৃত ইকবাল গ্রেনেড হামলার পর সে এনালগ পাসপোর্ট ব্যবহার করে দেশের বাইরে চলে যায়। র‌্যাব ডিজি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আমরা জানতে পেরেছি গ্রেনেড হামলার আসামি ইকবাল ছাত্রদলের একজন সক্রিয় সদস্য ছিল। পরবর্তীতে সে জঙ্গি সংগঠনে যোগদান করেন।

তিনি বলেন, ২০০৪ সালে একুশে গ্রেনেড হামলা বাংলাদেশের জন্য একটি কলঙ্কিত ঘটনা এই মামলার আসামিদের গ্রেপ্তার করতে র‌্যাব বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছে।

এর আগে, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি ইকবালকে গ্রেপ্তার করে র‌্যাব। রাজধানীর দিয়াবাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয় বলে জানান র‌্যাব ডিজি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ আগস্ট বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা চালানো হয়। হামলায় প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আওয়ামী লীগের তৎকালীন মহিলাবিষয়ক সম্পাদক আইভি রহমানসহ ২৪ জন নিহত হন।

আহত হন আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের কয়েকশত নেতাকর্মী। তাদের অনেকে আজও শরীরে গ্রেনেডের স্প্লিন্টার নিয়ে দুঃসহ জীবন যাপন করছেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‌্যাব ডিজি জানান, জঙ্গি ইকবালের বাবা আব্দুল মজিদ মোল্লা। তার বাড়ি ঝিনাইদহে। তার শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস। স্কুলে অধ্যয়নরত অবস্থায় সে ছাত্রদলের রাজনীতিতে সম্পৃক্ত ছিল।

সর্বশেষ সংবাদ

‘করোনাভাইরাসও প্রাণী, ওদেরও বাঁচার অধিকার আছে’

মানুষের মতো করোনাভাইরাসও একটি প্রাণী এবং এটিরও বাঁচার অধিকার আছে। এমন মন্তব্য করেছেন উত্তরাখন্ডের সাবেক মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। করোনাভাইরাসের ছোবলে...

এই বিভাগের অন্যান্য সংবাদ