spot_img

করের আওতায় ৫৭ হাজার নতুন কোম্পানি

অবশ্যই পরুন

গত ছয় মাসে নতুন করে আয়করের আওতায় এসেছে ৫৭ হাজার ৫৩৫টি কোম্পানি। আলোচ্য সময়ের মধ্যে এসব কোম্পানি নতুন ই-টিআইএন নিয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গঠিত বিশেষ টাস্কফোর্সের দেওয়া প্রতিবেদন এ তথ্য উঠে এসেছে। এ নিয়ে দেশে মোট করের আওতায় এসেছে এক লাখ ৩৫ হাজার ৩৫২টি কোম্পানি।

সোমবার (২২ ফেব্রুয়ারি) এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মিন সান নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত বছরের আগস্ট মাসে সাত সদস্যের একটি টাস্কফোর্স গঠন করে এনবিআর। এর প্রধান করা হয়েছিলো কেন্দ্রীয় গোয়েন্দা সেলের (সিআইসি) পরিচালক মো. শব্বির আহমদকে। ওই টাস্কফোর্স কোম্পানির ই-টিআইএন নিবন্ধন, রিটার্ন দাখিল ও শতভাগ সঠিক অডিট রিপোর্ট নিয়ে কাজ করছে।

সৈয়দ এ মু’মিন জানিয়েছেন, চলতি অর্থবছরের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত মোট ১ লাখ ৩৫ হাজার ৩৫২টি কোম্পানি ই-টিআইএন নিয়েছে এমন তথ্যই প্রতিবেদনে উঠে এসেছে। এর মধ্যে ছয় মাসে কোম্পানি হিসেবে নতুন ই-টিআইএন নিয়েছে ৫৭ হাজার ৫৩৫টি; যা মোট কোম্পানির ৭০ শতাংশ।

টাস্কফোর্স কমিটির একজন সদস্য জানিয়েছেন, এখন পর্যন্ত দেশে নিবন্ধিত ৭০ শতাংশ প্রতিষ্ঠানকে নিবন্ধন দেওয়া হয়েছে। এপ্রিল মাসের মধ্যে এটি শতভাগে উন্নীত করা হবে। এ লক্ষ্যে মাঠ পর্যায়ে আরও বেশি অভিযান পরিচালনা করা হচ্ছে।

সর্বশেষ সংবাদ

পেরেরার নেতৃত্বে ঢাকায় শ্রীলঙ্কান ক্রিকেট দল

করোনাকালে ফের ব্যস্ত হয়ে উঠছে বাংলাদেশ ক্রিকেট। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে রোববার (১৬ মে) ঢাকায় পা রেখেছে শ্রীলঙ্কান...

এই বিভাগের অন্যান্য সংবাদ