এখনই দরিদ্র দেশগুলোতে ভ্যাকসিন পাঠানো উচিত যুক্তরাজ্যের: বিশ্ব বাণিজ্য সংস্থার প্রধান

0
50

উদ্বৃত্ত ভ্যাকসিনের জন্য অপেক্ষায় না থেকে এখনই দরিদ্র উন্নয়নশীল দেশগুলোতে যুক্তরাজ্যের ভ্যাকসিন পাঠানো উচিত বলে মন্তব্য করেছেন বিশ্ব বাণিজ্য সংস্থার নতুন পরিচালক এনগোজি ওকোঞ্জো-ইওয়েলা।

শনিবার যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম বিবিসি’কে দেওয়া এক সাক্ষাতকারে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘ধনী দেশগুলোর স্বার্থেই’ সব জাতিকে ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে সুযোগ দিতে হবে।

যুক্তরাজ্যে ভ্যাকসিন উদ্বৃত্ত থেকে গেলে তা গরীব দেশগুলোকে দিয়ে দেওয়া সংক্রান্ত প্রধানমন্ত্রী বরিস জনসনের এক বক্তব্যের প্রেক্ষিতেই এ কথা বলেন বিশ্ব বাণিজ্য সংস্থার প্রধান।

করোনাভাইরাসের মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা জোরদার করতে গত শুক্রবার জি-৭ এর এক সম্মেলনে দেশগুলোর নেতারা প্রতিশ্রুতি দেন।

কোভ্যাক্স ভ্যাকসিন শেয়ারিং এর উদ্যোগে তাদের অংশগ্রহণ আরও বাড়ানোর বিষয়ে সম্মত হন তারা। কোভ্যাক্সের মাধ্যমে আগামী কয়েক মাসে বিশ্বজুড়ে দরিদ্র দেশগুলোর জন্য ১৩০ কোটি ডোজ ভ্যাকসিন সংগ্রহের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে।

দরিদ্র দেশগুলোতে যুক্তরাজ্যের উদ্বৃত্ত ভ্যাকসিন দান করে দেওয়ার বিষয়টিকে স্বাগত জানান এনগোজি ওকোঞ্জো-ইওয়েলা কিন্তু দেরির বিষয়টি নিয়ে তিনি সচেতন হতে বলেন।

তিনি বলেন, “আমি মনে করি না যে আমাদের উদ্বৃত ভ্যাকসিনের জন্য অপেক্ষা করা উচিত যেখানে অন্যদের ভ্যাকসিন দিয়ে দেওয়া হচ্ছে। আমি মনে করি, কেউ যদি ভ্যাকসিন ডোনেট করতে চায়, সেটা এখনই করা উচিৎ।”

“এর কারণটা বেশ সহজ। ভ্যাকসিনে একসেসের ক্ষেত্রে সমান সুযোগ পাওয়াটা গরিব এবং ধনী উভয় দেশের স্বার্থেই প্রয়োজন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here