spot_img

করেনার নতুন ধরনে উচ্চ ঝুঁকিতে নারীরা: গবেষণা

অবশ্যই পরুন

যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনার নতুন কেন্ট ভ্যারিয়েন্ট আগের বৈশিষ্ট্যের চেয়ে ৭০ শতাংশ বেশি প্রাণঘাতী। ব্রিটেনের বৈজ্ঞানিক উপদেষ্টাদের প্রকাশিত এক গবেষণায় বলা হয়, দ্রুত সংক্রমণশীল বৈশিষ্ট্যের কারণে কম ঝুঁকিতে থাকারাও করোনায় আক্রান্ত হতে পারেন। প্রথম ঢেউয়ের তুলনায় নতুন ধরনে নারীরা বেশি ঝুঁকিতে বলেও গবেষণায় উল্লেখ করা হয়।

গত বছরের সেপ্টেম্বরে করোনার নতুন বৈশিষ্ট্য বি.ওয়ান.ওয়ান. সেভেন শনাক্তের পর থেকে খুব দ্রুত ব্রিটেনজুড়ে ছড়িয়ে পড়ে ভাইরাসটি। শুরুতে করোনার নতুন ধরনটি ৩০ থেকে ৭০ শতাংশ বেশি সংক্রামক বলে জানিয়েছিলেন বিজ্ঞানীরা। এবার বিজ্ঞানীরা বলছেন শুধু সংক্রামকই নয় করোনার অন্য যে কোনো ভ্যারিয়েন্টের চেয়ে কেন্ট ভাইরাস ৭০ শতাংশ বেশি প্রাণঘাতী।

ব্রিটেন সরকারের বৈজ্ঞানিক উপদেষ্টাদের এক প্রতিবেদনে বলা হয়, এই ভ্যারিয়েন্টের দ্রুত সংক্রমিত হওয়ার বৈশিষ্ট্যের কারণে আগে যারা কম ঝুঁকিতে ছিলেন তারাও এখন করোনায় আক্রান্ত হতে পারেন। হাসপাতালে করোনা রোগীর চাপ বেড়ে যাওয়া সেই ইঙ্গিতই দিচ্ছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

নিউ অ্যান্ড এমার্জিং রেসিপাইরেটরি ভাইরাস থ্রেটস অ্যাডভাইজরি গ্রুপ নার্ভট্যাগের প্রকাশিত গবেষণাটি মূলত সার্স-কভ-২ এর চরিত্র পরিবর্তন এবং কীভাবে তা মহামারির গতিপথ পাল্টে দিচ্ছে সেই বিষয়ে আলোকপাত করা হয়েছে।

করোনার নতুন বৈশিষ্ট্য বি.ওয়ান.ওয়ান.সেভেনসহ অন্যান্য ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি, মৃত্যুহার ছাড়াও বেশ কয়েকটি গবেষণার ওপর ভিত্তি করে নতুন এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

নার্ভট্যাগের প্রকাশিত গবেষণা উদ্বেগজনক বলছেন বিশ্লেষকরা। কেন্ট ভ্যারিয়েন্টের কারণে নারীরা প্রথম ঢেউয়ের তুলনায় এখন বেশি ঝুঁকিতে বলেও গবেষণায় উল্লেখ করা হয়।

সর্বশেষ সংবাদ

গাজায় হামলা বন্ধে ইসরায়েলকে চীন-রাশিয়ার আহ্বান

অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। এমন অবস্থায় অবিলম্বে ফিলিস্তিনে সব ধরনের দমনমূলক কার্যক্রম থেকে সরে আসতে আহ্বান...

এই বিভাগের অন্যান্য সংবাদ