spot_img

বাসন্তী সাজে ফাল্গুনের প্রস্তুতি

অবশ্যই পরুন

বসন্তের প্রথম দিনটিকে বরণ করে নেয়ার জন্য আমাদের উৎসাহের কমতি নেই। ফাল্গুনের প্রথম দিনটা কী করবেন, কীভাবে সাজবেন, তা জানানোর জন্যই ছোট্ট আয়োজন।

মেয়েদের সাজ

পোশাক: নারীরা পহেলা ফাল্গুনে শাড়ি পরতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে থাকেন। তাদের প্রথম পছন্দ থাকে বাসন্তী বা হলুদ রঙের পোশাকের পাশাপাশি টিয়া, সবুজ, হলদে রঙের সঙ্গে মিলিয়ে নানা ধরনের শাড়ি, চেক কাপড় ও অন্যান্য পোশাক। কামিজ, কুর্তি, শাড়ি, টপস সব কিছুতেই আনেন বসন্তের ছোঁয়া।

এখন গোলাপি, কমলা, নীল ইত্যাদি রঙ দিব্যি মানিয়ে যায় পহেলা ফাল্গুনের সঙ্গে। দেশীয় ফ্যাশন হাউসগুলো এরই মাঝে নানা রঙের নানা ঢংয়ের শাড়ির সমাহার রয়েছে। নতুন শাড়ি কিনতে চাইলে শপিং মলগুলোতে ঢুঁ মেরে আসতে পারেন।

জুয়েলারি: খাঁটি বাঙালিয়ানা সাজে সাজতে চাইলে বেছে নিন ফুলের গহনা। বিশেষ করে গাঁদা ফুলের তৈরি গহনা। অথবা গাঁদা ফুলের মালার সঙ্গে গোলাপ ফুলের লকেট ইত্যাদিও চমৎকার হবে। সাজ পোশাক সম্পূর্ণই হালকা, তাই দেশীয় গহনাগুলো বেছে নিন।

সালোয়ার-কামিজ, ফতুয়া, পাঞ্জাবির সঙ্গে মাটি, কাঠ কিংবা  মেটালের দুল পরতে পারেন। গলায় কিছু না পরাটাই ভালো। হাত ভর্তি চুড়ি পরুন। হাতের জন্য বেছে নিন কাঠ, মাটি, মেটাল বা কাচের রেশমি চুড়ি।  শাড়ি পরলে গলায় পরতে পারেন লম্বা পুঁতির মালা।

মেকাপ: প্রথমে পুরো মুখে একটু খানি প্রাইমার লাগিয়ে নিন (যদি থাকে) না দিলেও সমস্যা নেই। তাহলে আপনার আই মেকাপ দীর্ঘক্ষণ স্থায়ী হবে। প্রথমে চোখ সাজান সোনালি, বাদামি, ব্রোঞ্জ বা কপার আই শেড দিয়ে। কাজল, লাইনার বা মাশকারার টানে চোখ করে তুলতে পারে আকর্ষণীয়।

চোখ দেখতে ভালো লাগবে তাকানোর ওপর। মুখের দুই পাশে ব্রাশ ব্যবহার করুন আলতোভাবে। পুরো সাজের শেষে সুন্দর ফিনিশিং আসে এই ব্রাশের ঠিকঠাক ব্যবহারেই। সবশেষে সাজে সজীবতা ধরে রাখতে ব্যবহার করতে পারে হালকা সুগন্ধি।

জুতা: সারাদিনের সাজের জন্য বেছে নিন স্লিপার বা অল্প উচ্চতার হিল। আর যদি হাই হিলে অভ্যস্ত থাকেন তাহলে হাই হিল পারেন।  আপনি যেটায় আরামদায়ক মনে করেন তাই পরবেন।

ছেলেদের সাজ

পোশাক: বাঙালির সংস্কৃতির সঙ্গে জড়িয়ে আছে পাঞ্জাবির নাম। আর উৎসব হলে তো কথাই নেই। ফাল্গুনের প্রথম দিন পরতে পারেন হলুদ পাঞ্জাবি।

এ ছাড়াও ফতুয়া, টি-শার্ট যাই পরেন না কেন, তাতে রাখুন বসন্তের ছোঁয়া। সবুজ, বেগুনী আর বাসন্তী রঙ অথবা এগুলোর চেক মিশেলের কাপড় প্রাধান্য দিতে পারেন।

আনুষঙ্গিক: ছেলেদের তো গহনা বা মেকআপের প্রয়োজন নেই। তবে টুকিটাকি কিছু সঙ্গে রাখতে পারেন সাথে যেমন- হাতঘড়ি, সানগ্লাস, রুমাল অথবা মাথায় বেঁধে নিতে পারেন গামছা। দারুণ মানিয়ে যাবে।

সর্বশেষ সংবাদ

বাজেট অধিবেশন শুরু ২ জুন

আগামী ২ জুন থেকে শুরু হবে জাতীয় সংসদের বাজেট অধিবেশন। মঙ্গলবার (১১ মে) জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক...

এই বিভাগের অন্যান্য সংবাদ