spot_img

প্রথম ১০ দিনের পরিকল্পনা তৈরি, ট্রাম্পের একাধিক সিদ্ধান্ত বাতিল করবেন বাইডেন

অবশ্যই পরুন

আগামী ২০ জানুয়ারি বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জায়গায় নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। আর চেয়ারে বসেই প্রথম দশদিনে ট্রাম্পের নেয়া বেশ কিছু সিদ্ধান্ত বাতিল করবেন তিনি।

বাতিলের তালিকায় যে বিষয়গুলো রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে, সাতটি ইসলামিক রাষ্ট্র থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে যে নিষেধাজ্ঞা রয়েছে সেটি। এছাড়া প্যারিস জলবায়ু চুক্তি থেকে ট্রাম্পের সরে আসার সিদ্ধান্তও বাতিল করা হবে। বাইডেন ফের একবার এই চুক্তিতে আমেরিকাকে অন্তর্ভুক্ত করবেন। ইতিমধ্যে প্রথম দশ দিনে বাইডেনের কর্মসূচির সমস্ত পরিকল্পনাও তৈরি করা হয়েছে। শনিবার এমনটাই জানিয়েছেন তার চিফ অব স্টাফ রন ক্লেইন।

এ প্রসঙ্গে ক্লেইন সাংবাদিকদের জানান, ‘আমাদের প্রথমেই চারটি গুরুত্বপূর্ণ সমস্যার মোকাবিলা করতে হবে- করোনা সংকট, তার কারণে তৈরি হওয়া অর্থনৈতিক মন্দা, জলবায়ু সংকট এবং জাতিবিদ্বেষ মূলক নানান সমস্যা। আর এগুলোর দ্রুতই সমাধান প্রয়োজন। হোয়াইট হাউসে প্রথম দশদিনে নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই সমস্যগুলো সমাধান করবেন, যাতে ফের একবার আমেরিকা বিশ্বে তার পুরনো স্থান ফিরে পায়।’

এর আগে, ২০১৭ সালের জুন মাসে প্যারিস জলবায়ু চুক্তি থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার কথা ঘোষণা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেছিলেন, এই চুক্তিতে আমেরিকার কোনও উপকার হচ্ছে না। উল্টো চীন-ভারতের মতো দেশ লাভবান হচ্ছে। শুধু তাই নয়, ওই বছরই ইরান, ইরাক, সোমালিয়া, সিরিয়া, সুদান, লিবিয়া এবং ইয়েমেনের নাগরিকদের মার্কিন মুলুকে প্রবেশের উপর নিষেধাজ্ঞাও জারি করেন ট্রাম্প। যা নিয়ে তীব্র বিতর্কও দেখা দিয়েছিল। আর ট্রাম্পের এই সিদ্ধান্তগুলোই বাতিল করবেন বাইডেন।

এছাড়া প্রথম দশদিনেই মার্কিন জনগণকে স্বস্তি দিতে আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেবেন তিনি। তার মধ্যে রয়েছে করোনা মোকাবিলায় একাধিক পদক্ষেপ। এছাড়া রয়েছে স্কুল-কলেজ, অফিস-আদালত খোলা, স্বাস্থ্য পরিষেবা আরও উন্নত করা, করোনা টেস্টের সংখ্যা বৃদ্ধি-সহ একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

এমনটাই জানিয়েছেন চিফ অব স্টাফ রন ক্লেইন। তবে এইচওয়ানবি ভিসা নিয়ে বাইডেন কি সিদ্ধান্ত নেন, সেব্যাপারে এখনও কিছু জানানো হয়নি ওয়াশিংটনের পক্ষ থেকে। সূত্র: দ্য ওয়াল স্ট্রীট জার্নাল।

সর্বশেষ সংবাদ

মিষ্টি নিয়ে পরাজিত প্রতিদ্বন্দ্বীর বাড়িতে গেলেন জুন মালিয়া!

পশ্চিমবঙ্গের বিজেপি তৃণমূল রাজনৈতিক রেষারেষি মধ্যেই বুধবার মেদিনীপুর কেন্দ্রে তার প্রতিদ্বন্দ্বী পরাজিত প্রার্থী শমিত দাসের বাড়িতে ফুল ও মিষ্টি...

এই বিভাগের অন্যান্য সংবাদ