spot_img

ট্রাম্পকে অভিশংসনের প্রক্রিয়া শুরু করেছে মার্কিন কংগ্রেস

অবশ্যই পরুন

আজ বুধবার বাংলাদেশ সময় রাত ৮টা নাগাদ মার্কিন প্রতিনিধি পরিষদ তথা কংগ্রেসের আইনপ্রণেতারা সমবেত হয়েছেন। অচিরেই তারা রাষ্ট্রপতি পদ থেকে ডোনাল্ড ট্রাম্পকে সরানোর লক্ষ্যে অভিশংসন প্রক্রিয়া শুরু করবেন।  

যে প্রস্তাবনার আওতায় ট্রাম্পের অভিশংসন নিয়ে ভোটাভুটি অনুষ্ঠিত হবে, সেখানে রয়েছে ‘সহিংসতায় উস্কানি’ দেওয়ার অভিযোগ সংক্রান্ত মাত্র একটি আর্টিকেল। গত সপ্তাহে রাজধানী ওয়াশিংটনে সংগঠিত অরাজকতায় ট্রাম্পের ভূমিকার কারণেই তাকে দায়ী করা হয়েছে। 

অভিশংসনের পক্ষে উত্থাপবিত প্রস্তাবনার নিবন্ধ নিয়ে পক্ষে-বিপক্ষে বিতর্ক আধাঘণ্টা পর্যন্ত চলতে পারে।

এরপর, কংগ্রেস প্রস্তাবনাটি আইনে রূপদানে ভোটগ্রহণ করবে। 

করোনাভাইরাসের কারণে জারি করা সতর্ক স্বাস্থ্যবিধির কারণে ভোটগ্রহণে বেশ দেরি হতে পারে। এছাড়া, কড়া নিরাপত্তার অংশ হিসেবে কংগ্রেস সদস্যদের মেটাল ডিটেক্টরের মাধ্যমে স্ক্যান করে প্রবেশ করতে দেওয়া হবে, দেরির পেছনে সেটাও আরেক কারণ।   

মাত্র একবছরের ব্যবধানে দুই দু’বার অভিশংসন প্রক্রিয়ায় পড়ার ন্যাক্কারজনক রেকর্ড এর ফলে গড়েই ফেললেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনিই প্রথম রাষ্ট্রপতি যার প্রতি বিরোধীদের কোনো আস্থা নেই। 

তবে আজ বুধবার অভিশংসিত হলেও, স্বপদে বহাল থেকে মেয়াদ শেষ করার সুযোগ পাবেন ট্রাম্প। কারণ, কংগ্রেসের সিদ্ধান্তের পরও রাষ্ট্রপতিকে অপসারণে দরকার সিনেটের নির্ণয়। আর সেখানে রিপাবলিকানদের শক্তিশালী উপস্থিতির কারণেই সেটি না হওয়ার সম্ভাবনাই বেশি। 

সর্বশেষ সংবাদ

প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন মাহমুদ আহমাদিনেজাদ

ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ আবারও প্রার্থী হতে যাচ্ছেন। আগামী জুনে অনুষ্ঠেয় নির্বাচনের জন্য বুধবার (১২ মে) তিনি নিজের...

এই বিভাগের অন্যান্য সংবাদ