spot_img

চলচ্চিত্র প্রেমীদের জন্য সুখবর: শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০২১

অবশ্যই পরুন

সারাবিশ্বের সঙ্গে বাংলাদেশও ২০২০ এর করোনার বিষে জর্জরিত। তারই ধারাবাহিকতা এখনও বর্তমান। সারা বিশ্বেই চলছে করোনা থেকে মুক্তি পাবার উপায়ের জোর সন্ধান। আসছে সুখবরও। এরই মধ্যে দেশের চলচ্চিত্র প্রেমীদের জন্য দারুণ এক সুখবর নিয়ে আসছে রেইনবো চলচ্চিত্র সংসদ। যাদের আয়োজনে এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ঊনবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০২১’।

মুজিব শতবর্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি উৎসর্গ করে ৯ দিন ব্যাপী এই উৎসবের পর্দা উঠবে আগামী ১৬ জানুয়ারি থেকে। এবারের এ উৎসবের স্লোগান ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’।

এবারেরর উৎসবে মোট ৭৩টি দেশের ২২৬টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। রাজধানীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও প্রধান মিলনায়তন, শিল্পকলা একাডেমির চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন এবং শিল্পকলার নন্দন মঞ্চে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

উৎসবের অংশ হিসেবে আগামী ১৭-১৮ জানুয়ারি তারিখে চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক ‘সপ্তম ঢাকা আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স’ অনুষ্ঠিত হবে। শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে এই কনফারেন্সটি প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে। এছাড়া আগামী ১৯ জানুয়ারি দিনব্যাপী একই ভেন্যুতে আয়োজন করা হয়েছে দেশীয় চলচ্চিত্রের সঙ্গে আন্তর্জাতিক চলচ্চিত্রকারদের ভাবনার মিথস্ক্রিয়ামূলক অনুষ্ঠান ‘ওয়েস্ট মিটস ইস্ট’। সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উপলক্ষে একটি বিশেষ সেমিনারের আয়োজন করা হয়েছে ২০ জানুয়ারি বিকেল ৪টায়। এই সেমিনারে আসাদুজ্জামান নূর এমপি, বিচারপতি রিফাত আহমেদ, আন্তর্জাতিক খ্যাতিমান অভিনেত্রী শর্মীলা ঠাকুর, ধৃতমান চ্যাটার্জীসহ আনেক আলোচিত ব্যক্তিত্ব অংশগ্রহণ করবেন।

উৎসব সম্পর্কে কথা হয় উৎসবের গণমাধ্যম সমন্বয়ক- রুহুল রবিন খানের সঙ্গে। তিনি সাননিউজকে বলেন, বিগত ২৯ বছর ধরে রেইনবো চলচ্চিত্র সংসদ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে। ঊনবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগ। তবে উৎসবে এবারই প্রথম সংযুক্ত হচ্ছে ‘লিজেন্ডারি লিডারস হু চেঞ্জ দি ওয়ার্ল্ড’ এবং ‘ট্রিবিউট’ নামে আরো দু’টি নতুন বিভাগ, যা এবারের উৎসবকে আরও উচ্চতর মাত্রা দেবে বলে আমরা বিশ্বাস করি।

রুহুল রবিন খান সাননিউজকে আরও জানান, এই বৃহৎ উৎসবের আঙ্গিক-বিশালতা ও আয়োজন দেশবাসীর সামনে তুলে ধরতে আগামী ১৪ জানুয়ারি, বৃহস্পতিবার দুপুর ১২টায় ঢাকা ক্লাবের সুইমিং পুলের সামনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সংবাদ সম্মেলনে ঊনবিংশ আয়োজনের সার্বিক দিক গণমাধ্যমের সামনে তুলে ধরা হবে।

সর্বশেষ সংবাদ

গাজায় হামলা বন্ধে ইসরায়েলকে চীন-রাশিয়ার আহ্বান

অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। এমন অবস্থায় অবিলম্বে ফিলিস্তিনে সব ধরনের দমনমূলক কার্যক্রম থেকে সরে আসতে আহ্বান...

এই বিভাগের অন্যান্য সংবাদ